মুসলিম শরণার্থীদের প্রতি বৈষম্য নিরসনে সৌদি আরবের আহ্বান

সৌদি আরব বিশ্বব্যাপী মুসলিম শরণার্থীদের বিরুদ্ধে বর্ণবাদ বৈষম্য ও অমানবিক আরচণের বিরুদ্ধে সোচ্চার হবার জন্য বিশ্ব নেতৃবৃন্দের দৃষ্টি আকর্ষণ করেছে। এজন্য দেশটি বর্ণবাদ বিরোধী বক্তব্য, বন্ধ করে এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি এবং দায়িত্ববোধ জাগ্রত করার জন্য সকল দেশ, মানবাধিকার সংগঠন, সিভিল সোসাইটি এবং গণমাধ্যমের প্রতিও আহ্বান  জানিয়েছে।
কেননা বিশ্বের বিভিন্ন দেশ থেকে শরণার্তীরা সরকার ও জঙ্গিদের অত্যাচার ও বর্বরোচিত হামলা থেকে বাঁচার জন্য উদ্বাস্তুর ভাগ্যবরণ করে বাধ্য হয়ে অন্য দেশে পাড়ি জমায়, এদের জীবন-মান রক্ষা তথা নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাপক সচেতনতা সৃষ্টি করা জরুরি।
জাতিসংঘে সৌদি আরবের স্থায়ী উপ-প্রতিনিধি সা’দ বিন আব্দুল্লাহ আল সা’দ বলেন, “দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে আমরা নজিরবিহীন মানবিক বিপর্যয় মোকাবিলা করে আসছি। জাতিসংঘ (ইউএনএইচসিআর) উদ্বাস্তু বিষয়ক হাইকমিশনার হিসেবে বিশ্বের প্রায় ২ কোটি শরণার্থী এবং প্রায় ৪ কোটি বাস্তুচ্যুত মানুষের নিরাপত্তা বিধান ও দেখভাল করতে গিয়ে উপযুক্ত কৌশল ও পর্যাপ্ত অর্থের অভাবে হিমশিম খাচ্ছি।
‘ভূমধ্যসাগর অববাহিকা অঞ্চলে আগত উদ্বাস্তুদের দুঃসহ জীবনযাপন এবং বিশেষ করে সিরীয় আশ্রয়প্রার্থীদের বিষয়ে আন্তর্জাতিক সচেতনতা’ শীর্ষক জাতিসংঘ সাধারণ পরিষদে প্রদত্ত ভাষণে আল সা’দ এসব কথা বলছিলেন।
তিনি সিরীয় সংকটকে বিংশ শতাব্দীর ভয়াবহতম মানবিক বিপর্যয় বলে উল্লেখ করে বলেন, শুরু থেকে সৌদি আরব প্রায় ২৫ লাখ সিরীয় উদ্বাস্তুকে আশ্রয় দিয়েছে, কিন্তু সৌদী সরকার এসব আশ্রয় প্রার্থীদের নিরাপত্তা ও সম্মান অক্ষুণ্ন রাখতে তাদেরকে কখনও উদ্বাস্তু হিসেবে গণ্য করেনি বা কোন শরণার্থী শিবিরেও পাঠায়নি। বরং প্রজাতন্ত্র জুড়ে তাদের অবাধ স্বাধীন বিচরণসহ অন্যান্য বিদেশীদের মতো শিক্ষা, কর্মসংস্থান এবং স্বাস্থ্যসেবাসহ সব সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে।
জাতিসংঘের দায়িত্বশীল এই কূটনীতিক বলেন, বাধ্য হয়ে দেশত্যাগী সিরীয় উদ্বাস্তু সংখ্যা দেশটির মোট জনসংখ্যার প্রায় অর্ধেক।
মানবিক বিষয়ক জাতিসংঘ দফতর এবং ইউএনএইচসিআর-এর সূত্রমতে বর্তমানে খাদ্য ও নিরাপত্তাজনিত কারণে বাধ্যতামূলক মোট শরণার্থী সংখ্যা পঁচাত্তর লাখ ছাড়িয়ে গেছে।
আল সা’দ আরো বলেন, গত ৩১ মার্চে কুয়েতে অনুষ্ঠিত তৃতীয় আন্তর্জাতিক দাতা গোষ্ঠীর বৈঠকের রিপোর্টে দেখা যায় সিরিয়া থেকে আসা শরণার্থীদের মৌলিক প্রয়োজন মেটাতে সৌদি আরব প্রায় ৭০০ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের অর্থ সহায়তা দিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button