মুসলিম উম্মাহর শক্তিশালী ঐক্যের আহ্বান প্রধানমন্ত্রীর

Hasinaমুসলিম উম্মাহর নিজস্ব উন্নয়ন, শান্তি ও সমৃদ্ধির জন্য এ উম্মাহর দেশগুলোর মধ্যে শক্তিশালী ঐক্য প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেছেন, মুসলিম দেশগুলোর মধ্যে কোন রকম দ্বন্দ্ব, অনৈক্য ও ভুল বুঝাবুঝি থাকা উচিত নয়। তারা অনেক ক্ষেত্রে সমৃদ্ধ। এ সম্পদ তারা নিজেদের উন্নয়নে বিনিময় করতে পারে।
বাংলাদেশে ইরানের নবনিযুক্ত রাষ্ট্রদূত ড. আব্বাস ভেইজি দেহনাভি আজ প্রধানমন্ত্রীর সঙ্গে তার তেজগাঁও কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে শেখ হাসিনা একথা বলেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রদূত পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। আগামীতে বিভিন্ন ক্ষেত্রে দুই ভ্রাতৃত্বপূর্ণ মুসলিম দেশের মধ্যে সম্পর্ক জোরদার হবে বলে বৈঠকে আশা প্রকাশ করা হয়।
প্রধানমন্ত্রী বলেন, দুই ভ্রাতৃত্বপূর্ণ দেশ বাংলাদেশ ও ইরান অভিন্ন ইতিহাস ও সংস্কৃতির ধারক। এ দৃষ্টিকোণ থেকে এ দু’দেশ অনেক ক্ষেত্রে একসঙ্গে এগিয়ে যেতে একে অপরকে সহযোগিতা করতে পারে।
বিগত কয়েক বছরে তার দেশের অব্যাহত অর্থনৈতিক সমৃদ্ধির কথা উল্লেখ করে শেখ হাসিনা বাংলাদেশের সম্ভাবনাময় খাতগুলোতে ইরানের সরকার ও ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানান।
তিনি বলেন, বাংলাদেশ এখন বিনিয়োগের আদর্শ স্থান। ইরানের সরকার ও ব্যবসায়ীরা বাংলাদেশের এই অতি উদার বিনিয়োগ পরিবেশের সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারে।
বাংলাদেশের উন্নয়নে ইরানের সহায়তার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ইরান বাংলাদেশ থেকে তৈরি পোশাক, সিরামিক, ওষুধ, হিমায়িত মাছ, চামড়া ও চামড়াজাত পণ্য আমদানি করতে পারে।
প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী এবং প্রধানমন্ত্রীর কার্যালয় ও ইরানের দূতাবাসের জ্যেষ্ঠ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
রাষ্ট্রদূত ইরান সফরে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানান। এ আমন্ত্রণ গ্রহণ করে শেখ হাসিনা বলেন, ইরান সফরের জন্য তিনি অধীর আগ্রহে অপেক্ষা করছেন। সুবিধাজনক সময়ে এই সফর অনুষ্ঠিত হবে।
রাষ্ট্রদূত বিগত কয়েক বছরে বাংলাদেশের অব্যাহত উন্নতি ও সন্ত্রাস দমনে শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন।
প্রধানমন্ত্রী ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ সাইয়িদ হোসেইনী খামেনী ও প্রেসিডেন্ট ড. হাসান রুহানীকে তার আন্তরিক শুভেচ্ছ জানান।
নতুন ইরানি রাষ্ট্রদূতকে বাংলাদেশে দায়িত্ব পালনকালে সব ধরনের সহযোগিতা দেয়ার আশ্বাস দেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button