ব্রিটিশ ফুটবল ক্লাবগুলো এতো ধনী কেন ?

Arsenalবিশ্বের সবচেয়ে ধনী ফুটবল ক্লাবগুলোর মধ্যে এই প্রথমবারের মত ইংলিশ প্রিমিয়ার লিগের ২০টি দলই জায়গা করে নিয়েছে। ৪০টি ক্লাবের মধ্যে সবচেয়ে বেশি অর্থ উপার্জনকারী ১০টি ক্লাবের মধ্যে রয়েছে পাঁচটি ইংলিশ ফুটবল ক্লাব- ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, চেলসি, লিভারপুল ও আর্সেনাল। তবে শীর্ষে বহাল আছে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। অ্যাকাউন্টেন্সি ফার্ম ডিলয়েটের এই তালিকায় এবার নিয়ে টানা ১০ বার ক্লাবটি তার অবস্থান ধরে রাখলো। ম্যানচেস্টার ইউনাইটেড চতুর্থ থেকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে।
ব্রিটিশ ফুটবল ক্লাবগুলোর এত ধনীয় হওয়ার রহস্য কি?
বিবিসির সাবেক ক্রীড়া সম্পাদক মিহির বোস বলেন, এর পেছনে মূল আকর্ষণ হলো এইসব ক্লাবগুলোর খেলায় প্রচণ্ড প্রতিদ্বন্দ্বিতা এবং উত্তেজনা থাকে।
ইংলিশ প্রিমিয়ার লিগের খেলাগুলোতে দেখা যাবে, হয়তো খুব ভালো দল এবং খারাপ দলের মধ্যে খেলা হলেও ম্যাচ শেষ হওয়ার আগে নিশ্চিত করে কেউ বলতে পারবে না খেলায় কে জিতবে? আর কে হারবে?
ইউরোপীয় ফুটবলে যেমন স্পেন কিংবা ইতালিতে ভালো দলগুলো যেমন রিয়াল মাদ্রিদ কিংবা বার্সেলোনার মত দলগুলো ছোট দলগুলোর কাছে খুব একটা হারে না।
কিন্তু ইংলিশ লিগে অনেক সময় ছোট দলগুলো হঠাৎ জিতে যেতে পারে।
আর এই কাবগুলোর মূল আয় হয় বিলেতের বাইরে সারাবিশ্বে টেলিভিশন সম্প্রচার থেকে।
বিভিন্ন দেশে মানুষ টটেনহ্যাম, লিভারপুল, ম্যান ইউর খেলা দেখার জন্য ঘুমের টাইম-টেবিল পর্যন্ত বদলে ফেলেছে, বলে মন্তব্য করেন বোস।
এছাড়া ইংলিশ কাবগুলো অনেক দেশে স্পোর্টস সামগ্রী বিক্রির ব্যবসা করেছে। যেটা স্পেন কিংবা ইতালি করতে পারেনি ।
ইউরোপীয় শীর্ষ ক্লাবগুলোর মালিক ভক্তরা কিংবা নগর কর্তৃপক্ষ। কিন্তু ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর ক্ষেত্রে ব্যক্তিগত মালিকানা দেখা যায় ।
এ প্রসঙ্গে মিহির বোস বলেন, চাইলেই কেউ কোনো জার্মান ক্লাব কিনতে পারবে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button