বঙ্গবন্ধুকে ‘রাজাকার’ বলায় তারেকের বিরুদ্ধে মামলা

বঙ্গবন্ধুকে ‘রাজাকার’ বলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা দায়ের করেছে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ। মামলার আরজিতে তারেকের বিরুদ্ধে রাষ্ট্রের সৃষ্টি এবং সার্বভৌমত্বের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে।
বৃহস্পতিবার নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নূরুল আজিম রণি চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম মশিউর রহমান চৌধুরীর আদালতে মামলাটি দায়ের করেন। মামলায় নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমুসহ চার নেতাকে সাক্ষী করা হয়েছে।
বাদিপক্ষের আইনজীবী জানিয়েছেন, তারেক রহমান বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধ নিয়ে বিভিন্ন কুরুচিপূর্ণ বক্তব্য দিয়ে রাষ্ট্রের সৃষ্টি ও সার্বভৌমত্বের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন বলে মনে করছেন বাদি।
এজন্য দণ্ডবিধির ‘১২৩ এ’ ধারায় রাষ্ট্রদ্রোহের অভিযোগে তারেক রহমানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। আদালত বাদির জবানবন্দি গ্রহণ করেছেন।
মামলাটি গ্রহণ করে আদালত আদেশের জন্য অপেক্ষমাণ রেখেছেন বলে জানান ওই আইনজীবী।
গত সোমবার লন্ডণে বিজয় দিবসের এক আলোচনা সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘রাজাকার, খুনি ও পাকবন্ধু’ বলেন তারেক রহমান।
দীর্ঘ পৌনে দুই ঘণ্টার বক্তৃতায় তারেক রহমান দাবি করেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে শেখ মুজিবের পরিবারের কোনো অবদান নেই। তিনি বলেন, ‘লাখো মানুষ যখন রণাঙ্গনে, শেখ মুজিবের পরিবার তখন খুনি ইয়াহিয়া খানের পয়সায় খানসেনাদের পাহারায় নিরাপদে দিন কাটাচ্ছেন। আওয়ামী লীগের নেতারা কলকাতায় আর শখের বন্দী শেখ মুজিবের হাতে এরিনমোর পাইপ।’ আওয়ামী লীগ মুক্তিযুদ্ধকালীন দল হলেও মুক্তিযুদ্ধের পক্ষের দল নয় বলে তিনি মন্তব্য করেন।
২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় করা মামলাসহ বিভিন্ন মামলার ফেরারি আসামি তারেক রহমান দীর্ঘ প্রায় ছয় বছর ধরে লন্ডনে বসবাস করছেন। সেখানে বিভিন্ন রাজনৈতিক কর্মসূচীতে অংশ নিলেও তিনি দেশে ফিরছেন না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button