হজ ফ্লাইট শুরু

৪০৯ জন যাত্রী নিয়ে ২০১৪ সালের হজ ফ্লাইটের অনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। বুধবার সকাল ৭টা ৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং-৭৭৭ এর ফাইটটি সৌদি আরবের জেদ্দার উদ্দেশে রওনা করে।
হজ ফ্লাইটের উদ্বোধন করেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। এ সময় ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, ধর্ম মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বি এইচ হারুন এমপিসহ উভয় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, হাবের সভাপতি ও মহাসচিব এবং বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে মঙ্গলবার বিকেলে রাজধানীর আশকোনাস্থ হজ ক্যাম্পে ২০১৪ সালের হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রথম দিন বুধবার বাংলাদেশ বিমানের ৪টি হজ ফাইট জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়ার কথা রয়েছে। এ চারটি ফ্লাইটের মধ্যে সকাল ৭টা ৫ মিনিটে ও দুপুর ১২টা ৫ মিনিটে দুটি ফাইটে ৪১৯ জন করে মোট ৮৩৮ জন সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী এবং অন্য দুটি  ফ্লাইটে ৭০০’র কিছু বেশি বেসরকারি হজযাত্রীর ঢাকা ছাড়ার কথা রয়েছে।
হজ ফ্লাইটের উদ্বোধনের সময় বেসরকারি বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, ‘আশা করছি, এবার আমরা হজযাত্রী পরিবহনে ধারাবাহিকতা রা করতে পারব। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সঠিকভাবে হজযাত্রী পরিবহনে সম হবে।’
চলতি বছর বাংলাদেশ থেকে ৯৮ হাজার ৭৯৯ জন হজযাত্রী পবিত্র হজ পালন করতে সৌদি আরব যাচ্ছেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১ হাজার ৫৩৪ এবং বেসরাকারি ব্যবস্থাপনায় ৯৭ হাজার ২৬৫ জন হজ পালন করতে যাবেন।
হজ ফ্লাইট শুরু হয়ে চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত। অন্যদিকে ফিরতি ফ্লাইট শুরু হবে ৮ অক্টোবর এবং শেষ হবে ৭ নভেম্বর।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button