র‌্যাব ভেঙে দিতে প্রধানমন্ত্রীকে হিউম্যান রাইটস ওয়াচের চিঠি

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব ‘ডেথ স্কোয়াড’ হিসেবে ব্যবহৃত হচ্ছে অভিযোগ করে এই ‘এলিট’ বাহিনীকে ভেঙে দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রোববার একটি চিঠি দিয়েছে নিউ ইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। ভেঙে দেয়ার আগ পর্যন্ত সামরিক বাহিনীর অফিসার ও সৈন্যদেরকে সরিয়ে নিয়ে র‌্যাবকে পুরোপুরি বেসামরিক বাহিনীতে পরিণত করারও দাবি জানানো হয়েছে এই চিঠিতে।
সংস্থাটির চিঠিতে বলা হয়,  এইচআরডব্লিউসহ মানবাধিকার সংগঠনগুলো গত এক দশক ধরে র‌্যাবের বিরুদ্ধে বিপু সংখ্যক বিচারবহির্ভূত হত্যা, আইনবহির্ভূতভাবে আটক ও আইনি কাঠামোর সুযোগ নিয়ে ‘পরিকল্পিত’ নির্যাতনের অভিযোগ জানিয়ে আসছে। কিন্তু ২০০৪ সালে বিএনপি সরকারের আমলে র‌্যাব প্রতিষ্ঠার পর থেকে পরবর্তী সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার এবং আওয়ামী লীগ সরকারও র‌্যাবের এসব কর্মকাণ্ডকে দায়মুক্তি দিয়ে এসেছে।
এতে বলা হয়েছে, নিরপেক্ষ আন্তর্জাতিক সংস্থাগুলোর হিসাব অনুযায়ী, গত ১০ বছরে প্রায় ৮০০ হত্যাকাণ্ডের ঘটনায় র‌্যাব দায়ী।
ওই চিঠির বিষয়ে রোববার এইচআরডব্লিউর এক বিবৃতিতে বলা হয়, গত এপ্রিলে নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনায় র‌্যাব সদস্যদের ভাড়াটে খুনি হিসেবে কাজ করার তথ্য-প্রমাণ পাওয়ার পর বাংলাদেশে ক্ষোভের সৃষ্টি হয়। র‌্যাব সদস্যরা ক্ষমতাসীন দলের এক নেতার হয়ে ওই কাজ করে বলে অভিযোগ রয়েছে। র‌্যাব যে আসলে একটি ডেথ স্কোয়াড হিসেবে কর্মকাণ্ড চালাচ্ছে- এটি তার আরেকটি উদাহরণ।
এতে বলা হয়, এই ঘটনার পর র‌্যাবের ভাবমূর্তি সর্বকালের তলানিতে এসে ঠেকেছে।
চিঠিতে বলা হয়, বিরোধী দলের কর্মীদের অবৈধ হত্যাকাণ্ড বা গুমের সাথে র‌্যাবের জড়িত থাকার অভিযোগ নিয়ে হিউম্যান রাইটস ওয়াচ তদন্ত করেছে। যে ছয়টি ঘটনা সংস্থাটি তদন্ত করেছে তাতে দেখা যায়, নিরাপত্তা বাহিনী প্রাথমিকভাবে ওই লোকদের আটক করেছিল, পরে তারা হেফাজতে থাকাকালে গুলিতে মারা যায়।
এতে বলা হয়, পুলিশ বা র‌্যাবের পরিচয়ের গ্রেপ্তার করার ১০টি ঘটনাও তারা তদন্ত করেছে।
সংস্থাটির এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস চিঠিতে বলেন, বাংলাদেশ সরকার র‌্যাব সংস্কারের মধ্য দিয়ে এ বাহিনীর জবাবদিহিতা নিশ্চিত করার অঙ্গীকার করলেও তা পূরণে ‘পুরোপুরি ব্যর্থ’ হয়েছে। জবাবদিহিতা না থাকায় র‌্যাব সন্ত্রাসে লিপ্ত হওয়ার সুযোগ পাচ্ছে। র‌্যাবের সংস্কার এখন আর সম্ভব নয়। তাই এটাকে দ্রুত বিলুপ্ত করা উচিত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button