বিশ্ব ওয়েবসূচকে এগিয়েছে বাংলাদেশ

Web Indexইন্টারনেটকে কাজে লাগিয়ে প্রবৃদ্ধি অর্জনের দিক থেকে ২০১৪-১৫ অর্থবছরে বাংলাদেশ ৮৬টি দেশের মধ্যে ৬৩তম স্থান দখল করেছে। গত বছর ৮১ দেশের মধ্যে ৬৪তম হয়েছিল বাংলাদেশ। ওয়েবের জনক টিম বার্নার্স লির প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (ডব্লিউডব্লিউডব্লিউ) ফাউন্ডেশনের প্রকাশিত তৃতীয় ওয়েব ইনডেক্সে এ তথ্য পাওয়া গেছে।
ইন্টারনেটকে ইতিবাচকভাবে ব্যবহার করে বৈশ্বিক উন্নয়ন ও মানবাধিকার সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় বিবেচনা করে এ ইনডেক্স প্রকাশ করা হয়। এবারের ইনডেক্সে বাংলাদেশের স্কোর ছিল ২৮। এ তালিকায় প্রতিবেশী দেশ ভারত ৪৪.৬০ স্কোর করে ৪৮তম, ২৩.৯৫ স্কোর করে নেপাল ৬৯তম স্থানে, ১৭.৭৬ স্কোর করে পাকিস্থান ৭৬তম অবস্থানে রয়েছে। ইনডেক্সের সর্বনিম্ন তিন অবস্থানে রয়েছে ইয়ামেন, মিয়ানমার ও ইথিওপিয়া।
ওয়েব ইনডেক্সের অন্য সূচকগুলোর মধ্যে বাংলাদেশ ইউনিভার্সাল অ্যাকসেসে ৪৪.৪৩, সংশ্লিষ্ট কনটেন্টে ২০.৭৭, ইন্টারনেট স্বাধীনতায় ৩৩.৭৬ এবং ক্ষমতায়নে ১৬.৮৫ স্কোর পেয়েছে। তবে এবারের ইনডেক্সে বিশ্বজুড়ে ইন্টারনেট স্বাধীনতায় সরকারের হস্তক্ষেপ এবং উন্নয়নশীল দেশগুলোর ৪০০ কোটিরও বেশি মানুষের কাছে ইন্টারনেট সুবিধা না পৌঁছার বিষয়টি বেশি ওঠে এসেছে। এক বার্তায় ওয়েবের জনক টিম বার্নার্স লি সব দেশকে কম খরচের ইন্টারনেট সুবিধাকে মানুষের মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়েছেন। চলতি বছর এই তালিকার শীর্ষস্থানে রয়েছে ডেনমার্ক এবং সবার শেষে অবস্থান করছে আফ্রিকার দেশ ইথিওপিয়া।
Web Index2

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button