লকডাউনের পর ব্রিটেনের ৩০ হাজারেরও বেশী পাব ও রেস্তোরাঁ আর না খুলতে পারে

করোনাভাইরাসের ফলে সৃষ্ট শাট ডাউন থেকে উদ্ভূত পরিস্হিতির কারনে যুক্তরাজ্যে ৩০ হাজারেরও বেশী পাব, বার ও রেস্তোরাঁ চিরতরে বন্ধ হয়ে যেতে পারে। এই শাট ডাউন ইতোমধ্যে দেশটির আতিথেয়তা ব্যবসায় বিপর্যয় সৃষ্টি করেছে। বেলা ইটালিয়া ও ক্যাফে রগ রেস্তোরাঁ চেইন সমূহের মালিক ক্যাজুয়েল ডাইনিং গ্রুপ তাদের ২৫০টি রেস্তোরাঁর ভবিষ্যত নিয়ে উদ্বেগ প্রকাশের এক সপ্তাহ পর এই পূর্বাভাস প্রদত্ত হয়েছে।
সংকট আঘাত হানার পূর্বে যারা কঠিন সময় পার করছিলো, সেই সব বিজনেস অপারেটারদের জন্য বাধ্যতামূলক লকডাউনের মেয়াদ চরম বিপর্যয় হয়ে দেখা দিতে পারে। লকডাউনের আগেই ১২ মাসে প্রায় ২৮০০ বার ও রেস্তোরাঁ বন্ধ হয়ে গিয়েছিলো।

মার্কেট রিকোভারি মনিটর সিজেএ অ্যালিক্সপার্টনার্স -এর হিসাব অনুসারে চলতি বছরের মার্চের শেষভাগ পর্যন্ত লাইসেন্সধারী প্রতিষ্ঠানসমূহের সংখ্যা ২.৪ শতাংশ হ্রাস পায়, যাদের অবস্হা আরো শোচনীয় পর্যায়ে গিয়ে দাঁড়াতে পারে, যখন জুলাইয়ে আতিথেয়তা খাত পুনরায় খুলতে শুরু করবে।
হসপিটালিটি অর্থাৎ আতিথেয়তা ব্যবসায়ের মালিকেরা ধাপে ধাপে তাদের ব্যবসা খুলতে চান। কিন্তু একটি তৃতীয় পক্ষ সিজেএ’র সর্বশেষ ব্যবসা কনফিডেন্স সংক্রান্ত জরীপকে বলেছে, তারা ইতোমধ্যে সাইটগুলো চিরতরে বন্ধ করে দেয়া প্রয়োজন মনে করছেন।
সিজেএ গ্রুপের চীফ এক্সিকিউটিভ ফিল টেইট বলেন, ইন্ডাষ্ট্রির হিসাব মতে নিম্নে ১০ শতাংশ থেকে উর্ধে ৩০ শতাংশ পর্যন্ত মোট সাইটে বন্ধের মাত্রায় ব্যাপক তারতম্য বিদ্যমান। ব্যাবসার মালিকদের চ্যালেন্জ হবে, ক্ষয়ক্ষতির তালিকা কতোটা দীর্ঘ শুধু তা অনুধাবনই নয় বরং সেটা হচ্ছে কোন্ কোন্ ক্ষেত্র সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত এবং নতুন ধরনের অপারেশনের ক্ষেত্রে কীভাবে একক সাইটগুলো গুরুত্বপূর্ণ। অনেক পাবের মালিক ২ মিটার ডিসট্যান্সিং অর্থাৎ দূরত্ব বজায় রাখার আবশ্যকীয়তা শিথিল করার আহবান জানিয়েছেন। তাদের বক্তব্য হচ্ছে এই দূরত্বে তারা লাভবান হচ্ছেন না এবং এভাবে তারা পুনরায় ব্যবসা খুলতে নারাজ।
ব্রিটিশ বিয়ার ও পাব সমিতি বলেছে যে, ২ মিটার বিধির মানে হচ্ছে ,৫টি পাবের মধ্যে মাত্র একটি পাব পুনরায় চালু করতে সক্ষম হবে। অপরদিকে এক মিটার দূরত্ব বজায় রাখার বিধান রাখা হলে অধিকাংশ পাব খুলতে পারবে। একটি সাম্প্রতিক জরীপে বিবিপিএ সদস্যরা লক্ষ্য করেন যে, ৪৭ হাজার পাব মনে করে তারা হয়তো পুনরায় খুলতে সক্ষম হবে না।
অ্যালিক্সপার্টনার্স -এর ব্যবস্হাপনা পরিচালক গ্রিম স্মিথ বলেছেন, অনেক অপারেটর পরিচালনা ও ক্যাপাসিটির ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখা সংক্রান্ত বিধি নিষেধের ফলে সংঘটিত ক্ষয়ক্ষতি নিরুপনে সক্ষম নন। এমনকি ভালো হিসাব নিকাশে ও কাভারের হিসাব অর্থপূর্ণভাবে হ্রাস পেয়েছে এবং লাভক্ষতির বিবেচনায় এটা পুনরায় খোলা বিবেচনাপ্রসূত হবে কি-না এমন প্রশ্নের দিকেও ঠেলে দিতে পারে।
যু্ক্তরাজ্যের ১১৫১০৮ টি লাইসেন্সধারী ভেন্যুর দুই তৃতীয়াংশ স্বাধীন। অবশিষ্টগুলো বিভিন্ন গ্রুপের মালিকানাধীন। মনিটরের পরিসংখ্যান ক্যাজুয়েল অর্থাৎ নৈমিত্তিক ডাইনিং রেঁস্তোরাগুলোর বিশেষ অরক্ষিত অবস্হা নির্দেশ করে। শপিং সেন্টারগুলোতে এবং অফিস ব্লকসমূহের নিকটে অবস্হিত অনেক পাবের ব্যবসা পুনরায় চাঙ্গা হতে দীর্ঘ সময় লাগতে পারে বলে বিশ্লেষকদের ধারনা।
অনেকগুলো ক্যাজুয়েল ডাইনিং চেইন ইতোমধ্যে একটি বিনিয়োগকারী উজ্জীবিত সম্প্রসারণের হিড়িক শেষে নাটকীয় ছাঁটাইয়ের শোচনীয় পরিণতি বরনে বাধ্য হয়েছে। গত বছর জ্যামি’র ইটালিয়ান মোটামুটি তিরোহিত হয়ে যায়, যখন কার্লুসির ইতালীয় ডাইনিং চেইনের জন্য সুরক্ষন চুক্তি তার ৭৭টি আউটলেটের মধ্যে মাত্র ৩০ টিকে রক্ষা করবে বলে প্রত্যাশা করা হয়।
রিপোর্টে দেখা যায়, স্হানীয় পাব ও রেঁস্তোরাসমূহ, যেগুলো আনুকল্যের বাইরে রয়ে গেছে -একই সময়ে ৩.৭ শতাংশ কমিউনিটি পাবের পতনসহ যেগুলো সংকট থেকে সকলভাবে বেরিয়ে আসতে পারে, যখন গ্রাহকেরা নগরী ও শহর কেন্দ্রসমূহে ধাবিত হওয়ার পূর্বে তারা স্হানীয় প্রতিষ্ঠানগুলোতে প্রত্যাবর্তনের পছন্দ করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button