ইসরাইলের ৫০ হাজার ক্ষেপণাস্ত্র : হামাসের তিন হাজার রকেট

প্রায় মাসব্যাপী চলা ইসরাইলের গাজা আগ্রাসনে ক্ষতি হয়েছে দুই পক্ষেরই। গাজা ধ্বংসস্তূপে পরিণত হলেও ইসরাইলের ক্ষতিও কম নয়। প্রায় ১৫শ ফিলিস্তিনি নিহতের বিপরীতে ইসরাইল হারিয়েছে ৫৩ জন সেনা। ইসরাইলের অর্ধলক্ষ ক্ষেপণাস্ত্রের বিপরীতে হামাস তিন হাজার রকেট নিক্ষেপ করেছে। ফিলিস্তিনের ঘরবাড়ি-মসজিদ-হাসপাতাল-স্থাপনা-বিদ্যুৎ-পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ভেঙে গেছে। অন্যদিকে ইসরাইলের অর্থনৈতিক উৎপাদন কমেছে ৪০ শতাংশ।
গাজায় ইসরাইলের অপারেশন প্রটেকটিভ এজ-এ ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের ওপর ৫০ হাজার বোমা নিক্ষেপ করেছে ইসরাইল। এর মধ্যে বিমান হামলায় ৬৩১৮ ক্ষেপণাস্ত্র বিস্ফোরণ ঘটিয়েছে দেশটি। নৌবাহিনী ১৩,৮৬৬ ও স্থল আক্রমণে ট্যাংক কামান থেকে ৩০,৫৮১ বোমা নিক্ষেপ করেছে। অন্যদিকে, হামাস তিন হাজার রকেট নিক্ষেপ করেছে ইসরাইলে। এতে বন্ধ হয়ে গিয়েছিল তেলআবিব বিমানবন্দর। ফিলিস্তিনের সরকারি তথ্য অনুযায়ী গত চার সপ্তাহের হামলায় ১৬৫৪ ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে ৩৩০ জন শিশু ও ১৭০ জন নারী। নিহতদের ৬০ জন বৃদ্ধ-বৃদ্ধা। ফিলিস্তিন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশার কুদরা জানান, এই পর্যন্ত আহত হয়েছে ৮৩৭৫ জন। এর মধ্যে ২৫১০ জন শিশু, ১৬৩০ জন নারী ও ৩১০ জন বৃদ্ধ। এদের প্রায় সবাই বেসামরিক।
দেশটির জনসেবা ও গৃহায়ন মন্ত্রণালয় জানায়, গাজার ৫২৩৮টি ঘরবাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ৩০,০৫০টি বাড়ি। হামাসের সিনিয়র কর্মকর্তা ও পার্লামেন্ট নেতাদের ১২টি বাড়ি ধ্বংস হয়েছে। এছাড়া পানি-বিদ্যুৎ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ধ্বংস হওয়ায় দূষণ ও স্বাস্থ্যঝুঁকিতে আছে পুরো গাজাবাসী। সবমিলিয়ে, গাজায় অব্যাহত এ ইসরাইলি হামলায় এ পর্যন্ত ৪০০ কোটি ডলার বা ৩০ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে।
৮০ শতাংশ টেলিফোন নেটওয়ার্ক ধ্বংস : গাজার ৮০ শতাংশ টেলিফোন নেটওয়ার্ক ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছে ফিলিস্তিনের টেলিযোগাযোগ কর্তৃপক্ষ। টেলিফোন সংস্থা পালতেল এর প্রধান নির্বাহী কর্মকর্তা আম্বার আকতার শুক্রবার জানান, পাওয়ার প্লান্ট, ইন্টারনেট ভবন ও টেলিফোন টাওয়ারে ক্ষেপণাস্ত্র আঘাত হানায় ৮০ শতাংশ টেলিফোন নেটওয়ার্ক স্থায়ীভাবে অকার্যকর হয়ে গেছে। এতে গাজার জনগণ মোবাইল ফোনে নেটওয়ার্ক পাবে না। এমনকি রেডিও টেলিভিশনের ফ্রিকোয়েন্সিও পাবে না গ্রাহকরা।
ইসরাইলের ৯৫ কোটি ডলার ক্ষতি : হামাসের রকেট হামলায় প্রথম তিন সপ্তাহে ইসরাইলের কমপক্ষে ৯৫ কোটি ডলার ক্ষতি হয়েছে। শুক্রবার এ তথ্য দিয়েছে ইসরাইলের প্রভাবশালী হারিজ পত্রিকা। পত্রিকাটি জানায়, মধ্য ইসরাইলের ৭০ শতাংশ কারখানা বন্ধ হয়ে গেছে। দেশটির সামগ্রিক অর্থনীতির উৎপাদন কমে গেছে ৪০ শতাংশ।
রকেট হামলার আতংকে মধ্য ইসরাইলের কারখানাগুলো তাৎক্ষণিক বন্ধ করে দেয়া হয়। বোমা নিরোধক পরিবেশ সৃষ্টি করে ৩০ শতাংশ কারখানা কাজ শুরু করে। বাকি ৭০ শতাংশ প্রতিষ্ঠান এখনও বন্ধ আছে। সাংবাদিক আন্তনি শালহাত জানিয়েছেন, দক্ষিণাঞ্চলে রকেট হামলার পর ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে অধিকতর নিরাপদ উত্তরাঞ্চলে সরিয়ে নেয়ার নির্দেশনা দেয়া হয়। ইসরাইলের অর্থনীতির ১০ শতাংশ অবদান রাখে দক্ষিণাঞ্চলের এসব প্রতিষ্ঠান।
হারিজ পত্রিকার হিসাব অনুযায়ী গত ৭ জুলাইয়ের পর প্রথম তিন সপ্তাহে ৯৫০ মিলিয়ন ডলার ক্ষতি হয়েছে ইসরাইলে। দেশটির কয়েকজন কারখান মালিক অর্থমন্ত্রণালয় থেকে ক্ষতিপূরণ দাবি করেছে। এএফপি, রয়টার্স।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button