সেনা অভ্যুত্থানের পর মিশরে ৭০ বিশ্ববিদ্যালয় অধ্যাপক আটক

মিশরের সেনা অভ্যুত্থান বিরোধী একটিভিস্টরা সামাজিক গণমাধ্যমে গত ৩ জুলাই সেনা অভ্যুত্থানের পর থেকে গ্রেপ্তার হওয়া দেশটির বিশ্ববিদ্যালয় অধ্যাপকদের একটি তালিকা প্রকাশ করেছে।
সেনা অভ্যুত্থানের শুরু থেকেই আইনজীবী, প্রকৌশলী, ডাক্তার, সাংবাদিক এবং টেকনিশিয়ানসহ বিভিন্ন পেশার লোকদেরকেও গ্রেপ্তার অব্যাহত রয়েছে।
পাশাপাশি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী এবং একটি বিশাল সংখ্যক নারী বিশেষ করে তরুণীদেরও গ্রেপ্তার করা হয়।
মিডল ইস্ট মনিটর অনলাইনে মিশরের এমন ৭০ জন বিশ্ববিদ্যালয় শিক্ষকের নাম প্রকাশ করা হয়েছে যাদেরকে হয়তো হত্যা করা হয়েছে, নয়তো বা চাকরিচ্যুত করে আটক করে রাখা হয়েছে।
প্রসঙ্গত, গত ৩ জুলাই মিশরে প্রথম অবাধ নির্বাচনে বিজয়ী প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে উৎখাতে সেনা অভ্যুত্থানের পর থেকে তার সমর্থক ও সেনা অভ্যুত্থানের বিরোধিতাকারীদের ওপর ক্র্যাকডাউন চালিয়ে আসছে সেনা সমর্থিত সরকার।
মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর তিন দফায় গণহত্যা চালিয়ে তিন সহস্রাধিক গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীকে হত্যা করে। সহিংস বিক্ষোভে আহত হয় আরো ১০ হাজারেরও বেশি।
মুরসি ছাড়াও মুসলিম ব্রাদারহুডের প্রায় সব শীর্ষস্থানীয় নেতার পাশাপাশি কয়েক হাজার গণতন্ত্রপন্থীকে আটক করা হয়েছে। জরুরি অবস্থার অধীনে বিভিন্ন অভিযানে প্রতিদিনই গ্রেপ্তার ও হয়রানির ঘটনা ঘটছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button