ফিলিস্তিনকে ইইউ পার্লামেন্টের ‘নীতিগত’ স্বীকৃতি

EUইউরোপীয় পার্লামেন্ট ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে ‘নীতিগতভাবে’ সমর্থন দিয়েছে। বুধবার ইইউ পার্লামেন্ট ফিলিস্তিনকে স্বীকৃতিদান প্রশ্নে একটি প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়।
এতে প্রস্তাবের পক্ষে ৪৯৮ ভোট এবং বিপক্ষে ৮৮ ভোট পড়ে। ১১১ জন আইনপ্রণেতা ভোটদানে বিরত থাকেন। অবশ্য এর আগে একটি প্রস্তাবে ইইউ সদস্য রাষ্ট্রগুলোর প্রতি ফিলিস্তিনকে নিঃশর্তভাবে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানানো হয়েছিল।
কিন্তু সোসালিস্ট, গ্রিন এবং বামদের এই আহ্বান পার্লামেন্টে প্রভাবশালী মধ্য-ডানপন্থীদের চাপের মুখে ‘শান্তি আলোচনার মধ্যদিয়ে’ এমন শব্দ যোগ করা হয়।
কিছু দিন আগে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) সুইডেন আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে। ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার উদ্যোগ নিয়েছে বেলজিয়াম।
এছাড়া, ব্রিটিশ, আইরিশ, স্প্যানিশ, ফরাসী এবং পর্তুগিজ পার্লামেন্টেও ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়ে প্রতীকী বিল পাস হয়েছে যা মানতে সরকার বাধ্য নয়।
এখন পর্যন্ত ১৩৫টি দেশ ফিলিস্তিনকে একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। তবে ইসরাইলের মিত্র যুক্তরাষ্ট্রের বিরোধিতার কারণে ১৯৩ সদস্যে জাতিসংঘে এখনো পূর্ণ সদস্যপদ পায়নি ফিলিস্তিন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button