যুক্তরাষ্ট্রের বাজেটে বাংলাদেশের উন্নয়ন সহায়তা বেড়েছে

যুক্তরাষ্ট্রের বাজেটে বাংলাদেশের জন্য উন্নয়ন সহায়তা বেড়েছে। ২০১৬ অর্থ বছরে বাংলাদেশে উন্নয়ন সহায়তার আওতায় ৯ কোটি ২৯ লাখ ২৩ হাজার মার্কিন ডলার বরাদ্দ অনুমোদনের জন্য কংগ্রেসের কাছে অনুরোধ করেছে যুক্তরাষ্ট্র সরকার। যা দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি। মার্কিন পররাষ্ট্র দপ্তরের তথ্য অনুযায়ী, ২০১৪ অর্থ বছরে এই অর্থের পরিমাণ ছিলো ৮ কোটি ১৫ লাখ ৭৮ হাজার মার্কিন ডলার। ২০১৬ অর্থ বছরে ভারতের জন্য ২৪,৫৩৭ মার্কিন ডলার প্রস্তাব করা হয়েছে, ২০১৪ অর্থ বছরে যার পরিমাণ ছিলো ১৯,০০০ মার্কিন ডলার।
এদিকে, যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) আওতায় বাংলাদেশের স্বাস্থ্য খাতের জন্য বরাদ্দ কমানোর প্রস্তাব করা হয়েছে। ২০১৬ অর্থ বছরের জন্য সাত কোটি ১২ লাখ মার্কিন ডলারের বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। ২০১৪ সালে এই বরাদ্দের পরিমাণ ছিল সাত কোটি ৯৫ লাখ মার্কিন ডলার। ২০১৬ সালের বাজেটে সন্ত্রাসবিরোধী কর্মকাণ্ডে যুক্তরাষ্ট্রের অগ্রাধিকারমূলক সহযোগিতার তালিকায় বাংলাদেশ স্থান পেয়েছে। বাংলাদেশ ছাড়াও এ তালিকায় ইন্দোনেশিয়া, নাইজেরিয়া ও এর প্রতিবেশী পশ্চিম আফ্রিকা, ফিলিপিন্স, কেনিয়া ও ইয়েমেনের নাম রয়েছে। যুক্তরাষ্ট্র সরকার সামরিক শিক্ষা ও প্রশিক্ষণ খাতেও বাংলাদেশের জন্য বরাদ্দ বৃদ্ধির অনুরোধ করেছে। ২০১৪ অর্থ বছরে এ খাতে বরাদ্দ ছিল নয় লাখ ৯৬ হাজার মার্কিন ডলার। ২০১৬ অর্থ বছরে তা বাড়িয়ে ১৫ লাখ ডলারে উন্নীত করার প্রস্তাব দেয়া হয়েছে। তবে বৈদেশিক সামরিক সহায়তার আওতায় বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রের সাহায্য ৫০ হাজার মার্কিন ডলার কমানোর প্রস্তাব দেয়া হয়েছে। আন্তর্জাতিক মাদক নিয়ন্ত্রণ ও আইন প্রয়োগের ক্ষেত্রে বাজেটে বরাদ্দ কমানোর প্রস্তাব করা হয়েছে।
প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সোমবার ২০১৬ অর্থ বছরের জন্য ৩ দশমিক ৯৯ ট্রিলিয়ন বাজেটের প্রস্তাব করেছেন। বাজেটে মধ্য আয়ের মার্কিনিদের জন্য বেশ কয়েকটি কর্মসূচির প্রস্তাব করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button