মার্কিন পররাষ্ট্রনীতির নতুন রূপরেখা দিলেন ওবামা

USAমার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তার মেয়াদের বাকি সময়টুকুর জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির একটি নতুন রূপরেখা পেশ করেছেন। এতে বলা হয়েছে, দেশটি এখনো নেতৃত্ব দেবে। তবে দেশের বাইরে সামরিক মিশন পাঠানোর আগে আরো সংযম প্রদর্শন করবে।
বুধবার দেয়া এক ভাষণে মার্কিন প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন, ইউক্রেন ও ইরান ইত্যাদি সঙ্কট নিরসনে তার দেশের সামরিক হস্তক্ষেপের চেয়ে কূটনীতির ওপর নির্ভরতায় কাজ হচ্ছে। তিনি সিরিয়ার বিরোধী দলের প্রতি সমর্থনের প্রতিশ্রুতি দেন। নিউ ইয়র্কের ওয়েস্ট পয়েন্টে অবস্থিত মার্কিন সামরিক একাডেমিতে বক্তব্য দেয়ার সময় ওবামা জানান, সিরিয়ায় সামরিক হস্তক্ষেপ না করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে তার সরকার।
তিনি বলেন, ‘দেশের প্রেসিডেন্ট হিসেবে, আমি সিদ্ধান্ত নিয়েছি যুক্তরাষ্ট্রের সৈন্যদের এই ক্রমবর্ধমান সাম্প্রদায়িক সঙ্ঘাতের মাঝখানে রাখা উচিত নয় এবং আমি মনে করি এটিই সঠিক সিদ্ধান্ত। কিন্তু এর মানে এই নয় যেÑ একজন স্বৈরাচারী শাসক যিনি নিজের দেশের মানুষের ওপর বোমা হামলা করেন আর তাদের অনাহারে রাখেন, তার বিরুদ্ধে সোচ্চার হওয়া সিরীয় জনগণের পাশে দাঁড়িয়ে আমরা তাদের সাহায্যও করব না।’
ওবামা জানান- ‘সিরিয়া শাসনের জন্য সন্ত্রাসবাদ ও নির্মম স্বৈরাচারের বিকল্প ব্যবস্থার প্রস্তাব’ যারাই দেবে, তাদের সমর্থন বাড়ানোর জন্য কংগ্রেসের সাথে কাজ করে যাবে ওবামা প্রশাসন। এ ছাড়াও সিরিয়ার প্রতিবেশী দেশ হিসেবে জর্দান, লেবানন, তুরস্ক এবং ইরাকে আরো সাহায্য পাঠানো হবে বলেও জানান তিনি। যেসব দেশে সন্ত্রাসীচক্র ঘাঁটি গেড়েছে, সেসব দেশের সাথে যোগ দেয়ার  আহ্বান জানান ওবামা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button