গাজায় নিহতের সংখ্যা ৯০০ ছাড়িয়েছে

Gazaগাজায় ইসরাইলের হামলায় এ পর্যন্ত নিহতের সংখ্যা ৯০০ ছাড়িয়েছে। শুক্রবার ১৮তম দিনে হামলায় ৪ জন নিহত হয়েছেন। এর মধ্যে একজন অন্তঃসত্ত্বা নারীও রয়েছেন।
ফিলিস্তিনের জরুরি সেবা কার্যক্রমের মুখপাত্র আশরাফ আল-কুদরা এএফপিকে জানিয়েছেন, গাজার দক্ষিণাঞ্চলে দেউর-এল-বালাহ শহরে বিমান হামলায় একটি বাড়িতে ২৬ বছর বয়সী এক নারী ও ২৩ বছর বয়সী সন্তানসম্ভবা নারী মারা যান। তবে তার শিশুটি রক্ষা পেয়েছে। তিনি জানান, বৃহস্পতিবার প্রায় ১০০ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন।
এদিকে ইসরাইলে ছোড়া গোলার আঘাতে ৩ জন নিহত হয়েছে। এ নিয়ে ইসরায়েলের ৩২ জন সেনা এবং ৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।
এদিকে গাজায় আজ শনিবার ১২ ঘণ্টার যুদ্ধবিরতি চলছে। এর আগে গাজা উপত্যাকার পূর্ণ যুদ্ধবিরতির একটি মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইসরাইল। তবে মানবিক সহায়তার জন্য শনিবার ১২ ঘণ্টার যুদ্ধবিরতি প্রস্তাব ইসরাইল মেনে নিয়েছে। তবে যুদ্ধবিরতির এ সময় টানেলে হামলা চালিয়ে যাবে ইসরাইল।
গত বুধবার মিসরের এক কর্মকর্তা বলেন, ঈদ উপলক্ষে মানবিক কারণে সপ্তাহান্তে যুদ্ধবিরতি কার্যকর হতে পারে। গাজায় ইসরাইলি বিমান হামলায় বিধ্বস্ত ভবনের ধ্বংস্তূপ।
গত ৮ জুলাই থেকে গাজা উপত্যকায় ইসরাইলের হামলা চলছে। ইসরাইলি ৩ কিশোরকে সমপ্রতি অপহরণ ও হত্যার ঘটনাকে কেন্দ্র করে এই হামলা শুরু হয়। হামাসই ওই ঘটনা ঘটিয়েছে বলে মনে করে ইসরাইল। তবে হামাস তা অস্বীকার করেছে। পরে ফিলিস্তিনি এক কিশোরকে একইভাবে হত্যা ও অপহরণের পর উত্তেজনা নতুন মাত্রা পায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button