না জিতলেও প্রধানমন্ত্রী মিলিব্যান্ড !

Ed Milibandনির্বাচনে জিততে না পারলেও ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার পরিকল্পনা করছেন বিরোধী নেতা লেবার পার্টির এড মিলিব্যান্ড। নির্বাচনপূর্ব জরিপগুলো বলছে, লেবার পার্টির চেয়ে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছে। তবে সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা পাবে না ক্যামেরনের কনজারভেটিভ পার্টি। ব্রিটেনের প্রেক্ষাপটে জরিপের ফল প্রায় শতভাগই বাস্তব হয়। সেক্ষেত্রে একটু কৌশলে সরকারে যাওয়ার চেষ্টা করছেন মিলিব্যান্ড। কনজারভেটিভ তুলনামূলক বেশি আসন পেলেও ছোট দলগুলোর সঙ্গে জোট সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে চায় লেবার পার্টি। হয়তো বাধ্য হয়ে লিবারেল মাইনরিটি গঠন করবেন মিলিব্যান্ড। সেক্ষেত্রে তার মিত্র এসএনপির ওপর একক ভরসা না করে লিবারেল ডেমোক্রেটসের সঙ্গেও ভেতরে ভেতরে যোগাযোগ করছেন।
রহস্যময় ২৬ আসন : যুক্তরাজ্যের নির্বাচনে ২৬টি আসন হয়ে উঠেছে রহস্যময়। এসব আসনে জয়-পরাজয় সমান্তরালে অবস্থান করছে। মাত্র ১ বা ২ ভোটের ব্যবধানে এগিয়ে আছে কনজারভেটিভ পার্টি। তবে অনেক ডানপন্থী ভোটার কনজারভেটিভ থেকে শেষ মুহূর্তে সমর্থন উঠিয়ে ইউপিকে ভোট দিতে পারেন। আর তাতে লাভের লাভ লেবার পার্টির।
ডেইলি মেইল বলছে, এ ২৬ আসনে ইউকিপের একটি ভোট বৃদ্ধি মানে কনজার্ভেটিভের পতন। ইউকিপ জিততেও পারবে না। মাঝখান থেকে উঠে যাবে লেবার পার্টি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button