ইখওয়ান নেতা বাদিয়িকে মৃত্যুদন্ডের আদেশ

badiyiমিসরের আদালত একটি মসজিদে সহিংস ঘটনায় জড়িত থাকার অভিযোগে মুসলিম ব্রাদারহুড বা ইখওয়ানের শীর্ষ নেতা মুহাম্মাদ বাদিয়িকে মৃত্যুদন্ডের আদেশ দিয়েছে। বৃহস্পতিবার এই রায়টি দেয় সেদেশের আদালত। স্কাই নিউজ জানিয়েছে, আল ইস্তিক্বামা নামের ওই মসজিদের সহিংস ঘটনায় বাদিয়িকে দোষী সাব্যস্ত করে এই রায় দেয় ওই আদালত।
এদিকে আলআজহার বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক আবদুল্লাহ হাসান বারাকাতকে কায়রোয় সহিংসতা উস্কে দেয়া ও জনগণের শান্তিতে ব্যাঘাত সৃষ্টির অভিযোগে গ্রেফতার করেছে মিসরের পুলিশ। তাকে একটি তল্লাশি কেন্দ্রে গ্রেফতার করা হয়। চলতি মাসের প্রথমদিকে বারাকাতকেসহ  আরো ১০ নেতাকে মৃত্যুদন্ড দিয়েছিল মিসরের আদালত। বারাকাত সহিংসতা উস্কে দেয়ায় নাইল উপদ্বীপ অঞ্চলে দুই ব্যক্তি নিহত হয় বলে অভিযোগ করা হয়েছে।
মিসরের পুলিশ চলতি সপ্তাহে গ্রেফতারি পরওয়ানার শিকার ইখওয়ানের ২২ জন সদস্যকে গ্রেফতার করে।
মিসরে এক গণবিপ্লবের মধ্য দিয়ে স্বৈরাচারী মুবারক সরকারের পতনের পর গণতান্ত্রিক নির্বাচনে ব্রাদারহুড বা ইখওয়ানুল মুসলিমিন ক্ষমতাসীন হলেও জেনারেল সিসি মুরসির নেতৃত্বাধীন ব্রাদারহুড সরকারকে ক্ষমতাচ্যুত করে এবং সমপ্রতি নতুন নির্বাচনের মাধ্যমে প্রেসিডেন্ট পদে আসীন হয়েছেন সিসি। সেনা-মদদপুষ্ট অস্থায়ী সরকার ইখওয়ানকে সন্ত্রাসী দল হিসেবে উল্লেখ করে দলটিকে নিষিদ্ধ ঘোষণা করেছে।
মুরসি ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে ব্রাদারহুডের নেতাকর্মীদের ওপর  ঢালাওভাবে নেমে এসেছে সরকারি পেটোয়া বাহিনীর নৃশংস দমন-পীড়ন এবং প্রতিবাদ মিছিলের ওপর গুলি বর্ষণের ঘটনায় নিহত হয়েছে কয়েক হাজার মানুষ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button