এনএইচএস’র অর্থ কর্তনে রোগী সেবা ব্যাহত হওয়ার আশংকা

ব্রিটেনে কভিডের অব্যাহত ব্যয় মেটাতে এনএইচএস বাজেট কর্তনের ফলে রোগীদের সেবা কার্যক্রম ব্যাহত হওয়ার আশংকা ব্যক্ত করেছেন এনএইচএস নেতৃবৃন্দ এবং লেবার পার্টি। তারা বলেছেন, স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ কোথায় কর্তনের কুঠারাঘাত করবেন, তা বলতে তিনি অস্বীকৃতি জানিয়েছেন।
অর্থ বিভাগ অতিরিক্ত ৫ বিলিয়ন পাউন্ডের জন্য তাদের অনুরোধ প্রত্যাখানের পর ডিপার্টমেন্ট অব হেলথ্ এন্ড সোশ্যাল ওয়েলফেয়ার তাদের বাজেটের অর্থ থেকে অর্থ বাঁচানোর চেষ্টা করছেন, যাতে বয়স্ক লোকজনের ফান্ড ফ্রি লেটারেল ফ্লো টেস্টগুলো করতে পারেন। এছাড়া কভিড পর্যবেক্ষণ সমীক্ষা ও জেনোমিক সিকুয়েন্সিং কাজগুলোও করতে পারেন।
যদিও সরকার গত সোমবার অধিকাংশ বিনামূল্যের ‘মাস টেস্টিং এন্ড কনটাক্ট ট্রেসিংয়ে’র সমাপ্তি ঘোষণা করেছে, তবুও অবশিষ্ট কভিড সংক্রান্ত ব্যবস্থায় ১ বিলিয়ন পাউন্ডেরও বেশী খরচ হওয়ার সম্ভাবনা। ট্রেজারি এবং ডিএইচএসসি এটা জানাতে অস্বীকৃতি জ্ঞাপন করেছে যে, ঠিক কী পরিমান অর্থ প্রয়োজন হবে কিংবা কোন কোন সেবা কর্তন করতে হবে। এ অবস্থায় এনএইচএস-কে সঞ্চিত অর্থ খুঁজতে হতে পারে, যখন বিপুল অপেক্ষমাণ রোগীদের তালিকা জট পাকিয়ে আছে। বুঝা যাচ্ছে যে, ডিএইচএসসি কর্মকর্তারা ডিপার্টমেন্টের ২০২২-২৩ সালের বাজেটের ১৭৮.৫ বিলিয়ন পাউন্ড সঞ্চয় শনাক্তকরনের লক্ষ্যে কাজ করছেন।
অবশ্য তারা অপেক্ষমান রোগীদের তালিকার জট মোকাবেলায় স্বাস্থ্যমন্ত্রীর পরিকল্পনায় কোন ধরনের ব্যঘাত সৃষ্টির বিষয়টি বাতিল করে দিয়েছেন। সরকারী সূত্র বলেছে, সহজে কর্তনের কোন জায়গা নেই। তবে আমরা এক স্থান থেকে অন্যত্র অর্থ হস্তান্তর করছি। কারন এক্ষেত্রে অগ্রাধিকারের বিষয়টি গুরুত্বপূর্ন।
ছায়া স্বাস্থ্যমন্ত্রী ওয়েস স্ট্রিটিং বলেন, কভিডের জন্য অতিরিক্ত নগদ অর্থ নিয়ে চ্যান্সেলরের সাথে কেবিনেটের বিতর্কে হেরে যাবার পর বিষয়টি স্বাস্থ্যমন্ত্রী জাভিদের জন্য বেশ অবমাননাকর। স্টিটিং আরো বলেন, তিনি ৫ বিলিয়ন পাউন্ডের জন্য বলেন এবং তা শূন্যে পর্যবসিত হয়। এনএইচএস প্রোভাইডারদের উপ-প্রধান নির্বাহী সাফরন কর্ডারি কভিড মোকাবেলায় ‘যা লাগবে তা দেবে’ বলে সরকারের প্রদত্ত প্রতিশ্রুতি থেকে সরে আসার ব্যাপারে সরকারকে হুঁশিয়ার করে দেন।
তিনি বলেন, এনএইচএস-এর বাজেটকে পুন:অগ্রাধিকারকরণের মাধ্যমে তাৎপর্যপূর্নভাবে ‘কভিডের সাথে বসবাস’- এর ব্যয় সংকুলান সম্ভব।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button