আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমার সমাপ্তি

Ijtemaআখেরি মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার সমাপ্তি হয়েছে। রোববার সকাল ৯টা ৫৫ মিনিটে মোনাজাত শুরু হয়। শেষ হয় ১০টা ১২ মিনিটে। মোনাজাত পরিচালনা করেন তাবলীগ জামায়াতের শীর্ষ মুরুব্বী ভারতের মাওলানা যোবায়েরুল হাসান। ১৭ মিনিট দীর্ঘএ মোনাজাতে মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়। এসময় লাখো মুসল্লির আমীন আমীন ধ্বনিতে প্রকম্পিত হয় টঙ্গীর তুরাগ তীর।
এর আগে আখেরি মোনাজাতে অংশ নিতে ভোর থেকে লাখ লাখ মুসুল্লি মহাসড়কে পায়ে হেঁটে, বাসে ও ট্রেনে করে টঙ্গীর ইজতেমা ময়দানে এসে সমবেত হন। সকাল ৯টার আগেই ইজতেমা মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে যাওয়ায় বহু মানুষ মাঠের আশেপাশের রাস্তা ও অলিগলিতে অবস্থান নেন।
এদিকে এবারের ইজতেমা চলাকালীন ২৬ মুসল্লির মৃত্যু হয়েছে বলে ইজতেমার স্বাস্থ্য ক্যাম্প সূত্রে জানা গেছে। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে রোববার এ বছরের বিশ্ব ইজতেমা শেষ হয়। প্রথম দফা ইজতেমা শুরু হয় ২৪ জানুয়ারি, শেষ হয় ২৬ জানুয়ারি।
২০১৫ সালের বিশ্ব ইজতেমার তারিখ ঘোষণা করে বলা হয়, আগামী বছরের জানুয়ারি মাসেই দুই দফায় বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। ৯ থেকে ১১ জানুয়ারি প্রথম দফার ইজতেমা অনুষ্ঠিত হবে। একইভাবে দ্বিতীয় দফার বিশ্ব ইজতেমা হবে ১৬ থেকে ১৮ জানুয়ারি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button