বাংলাদেশে গৃহযুদ্ধ পরিস্থিতি বিরাজ করছে : আলজাজিরা

Al Jazeerahবাংলাদেশে এখন সীমিত আকারে গৃহযুদ্ধ পরিস্থিতি বিরাজ করছে বলে মন্তব্য করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক প্রভাবশালী গণমাধ্যম আল জাজিরা। সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার জামায়াতে ইসলামী নেতা আবদুল কাদের মোল্লার ফাঁসির আদেশ পুনর্বিবেচনার আবেদন খারিজ করার পর এক প্রতিবেদনে সংবাদমাধ্যমটি এই প্রতিবেদন প্রকাশ করে।
বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের রায়ের পর কাদের মোল্লার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘আমার মক্কেল ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছেন। তবে যেহেতু সর্বোচ্চ আদালত রায় দিয়েছেন, তাই আমাদের কিছুই বলার নেই।’ তিনি বলেন, কাদের মোল্লার ফাঁসি কার্যকর হতে ২১ থেকে ২৮ দিন লাগবে।
আলজাজিরা জানায়, নির্বাচন হতে এক মাসেরও কম সময় হাতে থাকার প্রেক্ষাপটে এই মামলাটি রাজনৈতিক উত্তেজনা আরো তীব্র করে তুলেছে।
আলজাজিরার তানভীর চৌধুরী রাজধানী ঢাকা থেকে বলেন, বিচারপতিদের পৈত্রিক বাড়িতে হামলা হয়েছে।সীমিত আকারে গৃহযুদ্ধ আলজাজিরার সংবাদদাতা বলেন, ‘অন্তত উত্তেজনাকর পরিবেশে এই মামলার পুনর্বিবেচনা-সংক্রান্ত শুনানি হয়।’
তিনি বলেন, ‘মানুষজন উদ্বিগ্ন, প্রায় সীমিত আকারে গৃহযুদ্ধ পরিস্থিতি বিরাজ করছে।
প্রতিবেদনে কাদের মোল্লার আইনজীবীর বরাত দিয়ে বলা হয়, তাকে মঙ্গলবার মধ্যরাতে ফাঁসি দেয়ার ব্যবস্থা করা হয়েছিল। তবে তার পিটিশনের কথা বিবেচনা করে আদালত তা স্থগিত করেছিল।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল। পরে সুপ্রিম কোর্ট ওই রায় বাতিল করে মৃত্যুদণ্ড দেয়। কাদের মোল্লার পক্ষ থেকে এই রায় পুনর্বিবেচনার আবেদন করা হয়েছিল।
রাষ্ট্রপক্ষের একজন আইনজীবী বলেন, প্রধান বিচারপতি মোহাম্মদ মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্যানেল ওই আবেদন প্রত্যাখ্যান করেছেন।
আল জাজিরা জানায়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মানবতাবিরোধী অপরাধের জন্য যে পাঁচজনকে মৃত্যুদণ্ড দিয়েছে কাদের মোল্লা তাদের একজন।
সংবাদমাধ্যমটি জানায় যে সমালোচকেরা বলছেন, ট্রাইব্যুনাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button