ব্রিটেনে আগস্ট থেকে এসাইলাম সিকার্সদের বেনিফিট কাট

Jobসৈয়দ শাহ সেলিম আহমেদ: হোম অফিস নতুন করে ঘোষণা করেছে, আগস্ট ২০১৫ থেকে হাজার হাজার এসাইলাম সিকার্স- যারা ব্রিটেনে বসবাস করছেন, এসাইলাম ক্যাটাগরিতে, তাদের বেনিফিট ৩০% কাট করে সপ্তাহে ৭৩.৯০ পাউন্ড করে পাবেন।
মন্ত্রীরা বলছেন, এই কাট নীতির ফলে ২৭,৮০০ নিঃসঙ্গ এসাইলাম সিকার্স, পরিবারে যাদের সন্তান রয়েছে, তারা সকলেই এফেক্টেড হবেন। কারণ মন্ত্রীরা সম্প্রতি হোম অফিস রিভিউতে মন্তব্য করেছেন, যে সমস্ত পরিবার শিশু সন্তান সহ এসাইলাম সিকার আছেন, তারা তাদের প্রয়োজনের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণ  অতিরিক্ত ক্যাশ হাতে পাচ্ছেন-তাদের অতি জরুরী প্রয়োজনসমূহ পূরণের জন্য বা দৈনন্দিন অত্যাবশ্যকীয় জীবন যাপনের জন্য হোম অফিসের বর্তমান ঘোষণার ফলে, এসাইলাম সিকাররা আগস্ট থেকে পরিবর্তীত নিয়মে পেমেন্ট পাবেন-
১) দুই বাচ্চা সহ এসাইলাম সিকার পরিবার সপ্তাহে ১৪৯.৮৬ পাউন্ড থেকে কমিয়ে ১১০.৮৫ পাউন্ড পাবেন।
২) স্বামী স্ত্রী এক সন্তান সহ সপ্তাহে ১২৫.৪৮ থেকে হ্রাস করে ১১০.৮৫ পাউন্ড পাবেন।
৩) স্বামী স্ত্রী দুই সন্তান সহ যারা, তারা ১৭৮.৪৪ পাউন্ড থেকে কমিয়ে ১৪৭.৮০ পাউন্ড পাবেন।
৪) সিঙ্গেল প্যারেন্ট এক সন্তান সহ ৯৬.৯০ থেকে কমিয়ে ৭৩.৯০ পাউন্ড করে পাবেন।
এই নিয়ম গত মার্চে কনজারভেটিভ সরকার স্ট্যাটুরী অর্ডারের মাধ্যমে বাস্তবায়নের ঘোষণা দিয়ে আবার ২৪ ঘন্টার মধ্যে প্রত্যাহার করে নিয়েছিলো। ধারণা করা হয়, ঐ সময়ে লিবডেমের সাথে কোয়ালিশন সরকার থাকায় আপত্তির মুখে কনজারভেটিভরা প্রত্যাহার করতে বাধ্য হয়েছিলো। বর্তমানে কনজারভেটিভ একক সংখ্যাগরিষ্ঠ সরকার।
বর্তমানের এসাইলাম সিকাররা তাদের এসাইলামের সিদ্ধান্তের অপেক্ষায় থাকা অবস্থায় রিফিউজি ক্লেইম বেনিফিট তাদের বয়স, সন্তান এবং অন্যান্য ক্যাটাগরি বিবেচনায় পেয়ে থাকেন।
কনপজারভেটিভ মন্ত্রীরা সিদ্ধান্ত নিয়েছেন, নিঃসঙ্গ এসাইলাম সিকাররা তাদের এসাইলাম সিদ্ধান্তের অপেক্ষাকালীন সময়েও প্রত্যেকে সাপ্তাহিক বেনিফিট পাবেন ৩৬.৯৫ পাউন্ড করে । বর্তমানে ষোল বছরের নীচে হাউসহল্ড ৫২.৯৬ পাউন্ড করে পেয়ে থাকেন।
রিফিউজি কাউন্সিল হোম অফিসের এই সিদ্ধান্তকে একদম ভয়াবহ হিসেবে বর্ণনা করে বলেছে, মন্ত্রীদের কল্পণা প্রসূত সন্দেহের মাধ্যমেই এই পরিমাণ অল্প টাকায় সন্তান সন্তুতি সহ পরিবার পরিজন নিয়ে বাস করতে পারে। রিফিউজি কাউন্সিলের পলিসি অফিসার জুডিথ ডেনিস এমন মন্তব্যই করলেন।
রিফিউজি কাউন্সিল আরো বলছে, কাট পরিবর্তন মানেই হলো ষোল বছরের নীচে সন্তান ও পরিবার এবং বিশেষ করে সিঙ্গেল প্যারেন্ট খুবই বিপদের মধ্যে পরবেন।
রিফিউজি কাউন্সিল তাদের এক বিবৃতিতে বলেছে, একজন এসাইলাম সিকার এক কাপড়েই ব্রিটেন আসেন, তারা আশা করেন নিরাপদে পৌছবেন, যাতে নিজ দেশে তাদের প্রতি যে সীমাহীন অত্যাচার করা হয়, তা থেকে নিজেকে ও পরিবারকে নিরাপদ করবেন। এসাইলাম সিকার এপ্লিকেশন যখন করেন, তখন তাদের সিদ্ধান্তের অপেক্ষায় থাকতে হয়, তারা কোন কাজ করার অধিকার আইনে নেই এবং সরকার তাদের খাওয়া ব্যবস্থা করে ও থাকার একটা নিরাপদ আশ্রয় দিয়ে থাকে।
হোম অফিসের মুখপাত্র এ ব্যাপারে বলেন, এসাইলাম সিকারদের তাদের প্রয়োজনীয় জীবন ধারণ এবং অত্যাবশ্যকীয় লিভিং কস্ট এর জন্য সরকার সহায়তা দিয়ে থাকে, তার উপর ফ্রি ভাবে থাকার ব্যবস্থা, তাদের ইউটিলিটি বিল সহ কাউন্সিল ট্যাক্স চার্জ করা হয়না এবং অতিরিক্ত হিসেবে ফ্রি হেলথ কেয়ার এবং স্কুলও পেয়ে থাকেন। বর্তমানে যে নিয়ম পরিবর্তন করা হচ্ছে, তা মূলতঃ তাদের সমর্থনের মাত্রা নিশ্চিত করার জন্যে এমন এক পরীক্ষণ পদ্ধতি ডিজাইন করা হয়েছে, যাতে তারা তাদের দৈনন্দিন জীবন যাপনের জন্য যথেষ্ট পরিমাণে বেনিফিট পান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button