মার্কেটে সবচেয়ে স্বল্প সুদ হারের মর্গেজ নিয়ে আলোড়ন

ইদানিং ৪ শতাংশের কম সুদের হার বিশিষ্ট নতুন এক মর্গেজ চুক্তি আলোড়ন সৃষ্টি করেছে প্রোপার্টি মার্কেটে। আর এটা হয়েছে নববর্ষের প্রাক্কালে। সংশ্লিষ্ট মহলের প্রত্যাশা আগামী ২০২৪ সালে মর্গেজের সুদের হার আরো হ্রাস পেতে পারে। ক্ষুদ্র ঋনদাতা সংস্থা ‘জেনারেশন হোম’ ইতোমধ্যে জনসাধারনের জন্য ৩.৯৪ শতাংশ সুদের একটি ৫ বছর মেয়াদী মর্গেজ চালু করেছে, যাতে ৪০ শতাংশ ডিপোজিট প্রয়োজন। এটা এসেছে ৯৯৯ পাউন্ড ফীসহ এবং এটা বর্তমানে মার্কেটে সবচেয়ে স্বল্প সুদ হারের মর্গেজ। ক্রিসমাসের সময়কে কেন্দ্র করে মর্গেজ মার্কেট নীরব হয়ে আসা সত্বেও এবং নভেম্বরে মূল্যস্ফীতি ৩.৯ শতাংশে নেমে আসার প্রেক্ষাপটে ঋনদাতারা সুদহার কর্তন অব্যাহত রেখেছেন। মূল্যস্ফীতির বিস্ময়কর হ্রাস সেইসব বাড়ির মালিকের জন্য সুসংবাদ বয়ে এনেছে, যারা আগামী সপ্তাহগুলোতে এর ফলে মর্গেজ চুক্তি আরো হ্রাস পাওয়ার বিষয়টি দেখতে পাবেন। যখন ব্যাংক অব ইংল্যান্ড এর ওপর সুদের হার কমানোর চাপ সৃষ্টি হয়েছে।
মর্গেজ ব্যয়ের ক্ষেত্রে একটি গোলযোগের বছর শেষে বর্তমান পরিস্থিতির সৃষ্টি হয়েছে জুনে, যখন তাদের সর্বোচ্চ গড় লেভেলে ২ বছরের নির্ধারিত মেয়াদী হার ছিলো ৬.৮৬ শতাংশ। বিশেষজ্ঞরা আগামী বছরে সুদের হার ৪ শতাংশের আরো নীচে নামার পূর্বাভাস দিচ্ছেন। এএন্ডসি মর্গেজেস এর অ্যাসোসিয়েট ডিরেক্টর ডেভিড হলিংওয়ার্থ বলেন, হাউজিং মার্কেটে স্বল্পতম কর্মকান্ডসহ ঋনদাতাদের মধ্যে প্রতিযোগিতা জোরদার রয়েছে।
মর্গেজ এনালাইটিক্স প্রতিষ্ঠান মানিফ্যাক্টস অনুসারে, বর্তমানে একটি গড়ে ২ বছর মেয়াদী মর্গেজের সুদের হার ৫.৯৫ শতাংশ এবং ৫ বছর মেয়াদী মর্গেজের সুদহার ৫.৫৫ শতাংশ। অবশ্য এর চেয়ে কম হারের মর্গেজ চুক্তিও পাওয়া যাবে। মর্গেজের জন্য আবেদনের সংখ্যা হ্রাস পাওয়ায় ২০২৩ সালের শেষ দিকে ঋনদাতারা গ্রাহকদের আকৃষ্ট করতে সুদের হার কমাতে শুরু করেন।
ব্রোকার্স প্রাইভেট ফ্যাইন্যান্স-এর ক্রিস সাইকেস বলেন, যখন ২০২৪ সালে মর্গেজ রেট কতো হবে তা জানার জন্য ক্রিস্টাল বল নেই, তখন বলা যায়, আমরা মর্গেজের সর্বোচ্চ চূড়া অতিক্রম করছি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button