ব্রিটিশ এমপিদের পেছনে করদাতাদের ৩ লাখ পাউন্ড গচ্ছা

ব্রিটিশ করদাতাদের বিপুল অর্থ গচ্ছা দিতে হচ্ছে এমপি’দের ‘সেকেন্ড হোম’গুলোর জ্বালানী বিল পরিশোধের জন্য। এক সাম্প্রতিক বিশ্লেষনে জানা গেছে, গত এক বছরে ব্রিটিশ এমপি’দের সেকেন্ড হোমের জ্বালানী ও অন্যান্য ইউটিলিটি বিল বাবদ ব্রিটিশ জনগনকে প্রায় ৩ লাখ পাউন্ড পরিশোধ করতে হয়েছে।
ক্যাম্পেইনাররা বলেন, রেকর্ড পরিমান উচ্চ পরিমান থেকে বুঝা যায় যে, ব্রিটেনের রাজনীতিবিদরা এমন একটি শব্দহীন ঘরে বসবাস করছেন যেখানে প্রতিনিয়ত জীবনযাত্রার সংকটে নিপতিত জনগনের আহাজারি- আর্তনাদ প্রবেশ করতে ব্যর্থ। জ্বালানী বিলের একটি বড়ো অংশ পরিশোধ করা হচ্ছে জনগনের পকেট থেকে, যখন লাখ লাখ মানুষ বিল পরিশোধে হিমশিম খাচ্ছেন।
যাদের গ্যাস ও বিদ্যুৎ বিল পরিশোধে এতো বিপুল সরকারী অর্থ গচ্ছা দিতে হচ্ছে তাদের মধ্যে রয়েছে সিনিয়র রক্ষনশীল এমপি সুয়েল্লা ব্রেভারম্যান, জেমস্ ক্লেভারলি, অ্যালেক্স চক, ভিক্টোরিয়া প্রেন্টিস, অ্যালিস্টার জ্যাক এবং জেমস্ হিপ্পি।
এক ডাটা বিশ্লেষন অনুসারে, ২০২২-২৩ সালে গ্যাস, বিদ্যুৎ ও পানির বিল বাবদ এমপি’দের পেছনে ব্যয় করতে হয়েছে ২ লাখ ৯২ হাজার পাউন্ড। ইন্ডিপেন্ডেন্ট পার্লামেন্টারি স্ট্যান্ডার্ডস অথোরিটি’র (আইপিএসএ) ডাটা বিশ্লেষনে এ তথ্য পাওয়া গেছে। এতে দেখা যায়, গত বছরের এমপি’দের ২ লাখ ৫৩ হাজার পাউন্ডের ইউটিলিটি অর্থ্যাৎ উপযোগিতা বিলের তাৎপর্যপূর্ন বৃদ্ধি ঘটেছে।
অনেকের মতে, ২০২২ সালের ফেব্রুয়ারী মাসে রাশিয়ার ইউক্রেইন আগ্রাসনের ফলে গ্যাস ও বিদুৎ বিলের উচ্চ মূল্যবৃদ্ধির প্রতিফলন এটা। ‘ফিউয়েল পোভার্টি অ্যাকশন’ নামক ক্যাম্পেইন গ্রুপের প্রতিষ্ঠাতা রুথ লন্ডন বলেন, ব্যয়ের অংক থেকে প্রতীয়মান হয় যে, এমপি’রা একটি ভিন্ন জগতে বসবাস করেন যে স্থান জনগনের বসবাসের স্থান থেকে আলাদা, যে স্থানের জনগন তাদের অর্থ প্রদান করেন তাদের প্রতিনিধিত্ব করার জন্য।
তিনি আরো বলেন, যতো বেশী সংখ্যক মানুষ জ্বালানী বিল পরিশোধে ব্যর্থ হবে, এই তফাৎ বা ব্যবধান ততোই বৃদ্ধি পাবে। চাপ কমছে বলে দাবি করা হলেও এতে বাস্তব পরিস্থিতির উন্নতিতে কোন সহায়তা করবে না বরং এতে পরিস্থিতি শুধুই খারাপ থেকে আরো খারাপ হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button