ট্রাইব্যুনালের ঘোষিত রায়ের সঙ্গে হুবহু মিল রয়েছে

ট্রাইব্যুনালের চূড়ান্ত রায় ঘোষণার আগের রাতে অনলাইন সংবাদ মাধ্যমে এর কপি হুবহু প্রকাশ হওয়া নিয়ে দেশে-বিদেশে তোলপাড় সৃষ্টি হয়েছে। রায় ঘোষণার পর দেখা গেছে প্রকাশিত রায়ের সঙ্গে ট্রাইব্যুনালের ঘোষিত রায় মিলে গেছে।
কয়েকটি সংবাদ মাধ্যম দাবি করেছে, আইন সচিবের দপ্তরের কম্পিউটারে রায়ের এ কপি রক্ষিত ছিল। তবে আইন প্রতিমন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম এমপি ও আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক উভয়ই দাবি করেছেন, সালাহউদ্দিন কাদের চৌধুরীর ট্রাইব্যুনালের রায়ের সঙ্গে আইন মন্ত্রণালয়ের কোন সম্পর্ক নেই। বিষয়টি তদন্ত করে দেখা হবে।
এদিকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরী এমপি ট্রাইব্যুনাল প্রাঙ্গণে বলেছেন, এই রায় আইন মন্ত্রণালয়ের তৈরি করা রায়। এর আগে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের একজন বিচারকের সঙ্গে বেলজিয়াম প্রবাসী আইনজীবী ড. আহমেদ জিয়াউদ্দিনের স্কাইপি সংলাপে দেখা যায় বিচারকের সঙ্গে আইন মন্ত্রণালয় ও আইন প্রতিমন্ত্রীর যোগাযোগ ছিল। ওই সংলাপে দেখা যায় যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল-১ এর সদস্য বিচারক একেএম জহির আহমেদকে চাপ দিয়ে পদত্যাগপত্র নিয়ে নেন আইন মন্ত্রী। সে সময়ও স্কাইপি সংলাপ প্রকাশ নিয়ে তোলপাড় সৃষ্টি হয়েছিল।
সোমবার মধ্যরাতে www.justiceconcern.org এবং বেলজিয়াম ভিত্তিক www.tribunalleaks.be সহ বেশ কয়েকটি অনলাইন সংবাদ মাধ্যমে ১৬৭ পৃষ্ঠার রায় প্রকাশ করা হয় যা ট্রাইব্যুনালের ঘোষিত রায়ের সঙ্গে হুবহু মিল রয়েছে। অনলাইন সংবাদ মাধ্যমগুলো রায়ের কপি প্রকাশের পর ফেসবুকের মাধ্যমে তা দ্রুত ছড়িয়ে পড়ে। এ নিয়ে সংবাদপত্র অফিসে শত শত ফোন আসে।
এ প্রসঙ্গে সালাহউদ্দিন কাদের চৌধুরীর আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলাম বলেন, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে গেলে যেমন পরীক্ষা বাতিল করা হয় তেমনি ট্রাইব্যুনালের উচিত ছিল রায় প্রকাশ স্থগিত রাখা। তিনি বলেন, সালাহউদ্দিন কাদের চৌধুরীর পরিবারের দাবি, আইন মন্ত্রণালয় থেকে রায়ের এই কপি প্রকাশের মাধ্যমে এটি প্রমাণিত হয়েছে, এই রায়ের সঙ্গে আইন মন্ত্রণালয় যুক্ত ছিল। যার প্রমাণ এর আগে স্কাইপি সংলাপের মাধ্যমেও আমরা পেয়েছিলাম।
রায় ঘোষণার পরপরই কাঠগড়ায় থাকা সালাহউদ্দিন কাদের চৌধুরী দাঁড়িয়ে যান। তিনি উচ্চস্বরে বলেন, ‘এই রায় আইন মন্ত্রণালয় থেকে বেরিয়েছে। এইজন্য আইন মন্ত্রণালয়কে ধন্যবাদ দিচ্ছি। সত্য কখনো চাপা থাকে না। আল্লাহর অশেষ মেহেরবাণীতে আমাকে নিয়ে যে ষড়যন্ত্র হচ্ছে তা প্রকাশিত হয়েছে।’ ইত্তেফাক রিপোর্ট

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button