বিবিপিআই‘র একশ প্রভাবশালী বাংলাদেশির তালিকা প্রকাশ

BBPIতৃতীয়বারের  মতো এবারও যুক্তরাজ্য প্রবাসী ‘একশ প্রভাবশালী বাংলাদেশির’ নতুন তালিকা প্রকাশ করেছে ‘ব্রিটিশ বাংলাদেশি পাওয়ার এন্ড ইন্সপাইরেশন’ (বিবিপিআই)। গত ২৭ জানুয়ারী মঙ্গলবার লন্ডনের ক্যানারি ওয়ার্ফে এক অনুষ্ঠানে ‘ব্রিটিশ বাংলাদেশি পাওয়ার অ্যান্ড ইন্সপিরেশন ২০১৫’ নামের এই তালিকা প্রকাশ করে ‘বিবিপাওয়ার ১০০’ উপদেষ্টা কমিটি।
এবার  ব্রিটেনের সার্কিট জাজ হিসেবে নিয়োগ পাওয়া প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত নাগরিক স্বপ্নারা খাতুনকে ঘোষণা করা হয়েছে বছরের সেরা ব্যক্তিত্ব হিসাবে।
ব্রিটিশ সামরিক বাহিনীতে কর্মরত নারী ক্যাপ্টেন নাভিন রহমান, ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত জ্বিন বিশেষজ্ঞ প্রফেসর নাজনীন রহমান, ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের উপদেষ্টা এড হোসাইন, জ্যেষ্ঠ বিচারক স্বপ্নারা খাতুন কিংবা আবুধাবি ইনভেস্টমেন্ট গ্রুপের প্রধান নির্বাহী আরিফ করিমসহ ব্রিটেনের মূলধারায় অনন্য অবদান রাখছেন এমন ব্যক্তিদের সাফল্যগাঁধা ঠাঁই পেয়েছে এই তালিকায়।
তালিকা প্রকাশ অনুষ্ঠানে সাবেক ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এবং বর্তমানে হাউজ অব কমন্সের নেতা উইলিয়াম হেগ, লন্ডন মেয়য় পদ প্রত্যাশী টেসা জাওয়াল এমপি, বাংলাদেশ বিষয়ক সর্বদলীয় কমিটির প্রধান এন মেইন এমপি, স্টিফেন টিমস এমপি, জিম ফিটজপেট্রিক এমপি এবং রুশনারা আলী এমপিসহ ব্রিটেনের প্রভাবশালী বাঙালিরা উপস্থিত ছিলেন।
২০১২ সাল থেকে প্রতি বছর মোট ২০টি ক্যাটাগরিতে একশ জন অনুপ্রেরণাদায়ী বাংলাদেশির তালিকা প্রকাশ  করে আসছে বিবিপিআই।
অনুষ্ঠানের প্রধান অতিথি উইলিয়াম হেগ বলেন, ব্রিটেন একটি সম্ভাবনার দেশ, এখানকার বাংলাদেশি কমিউনিটি পররাষ্ট্র নীতি, শিক্ষা, চিকিৎসা, গবেষণা বিনিয়োগ প্রতিটি ক্ষেত্রে অসাধারণ অবদান রেখে চলছে। সফল ব্যক্তিদের খুঁজে বের করে নিজ কমিউনিটির সাথে পরিচয় করিয়ে দেয়ার এ উদ্যোগের তিনি প্রসংশা করেন। জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে বাংলাদেশ ব্রিটেনের গুরুত্বপূর্ণ অংশিদার উল্লেখ করে তিনি সফল ব্যক্তিত্বদের ব্রিটেন এবং বাংলাদেশের সম্পর্ক উন্নয়নে কাজ করার আহবান জানান।
বাংলাদেশি বংশোদ্ভূত লেখিকা এবং অভিনেত্রী লীসা গাজির ‘বিরাঙ্গনা: উইমেন অব ওয়ার’ এর বরাত দিয়ে হেগ বলেন, ১৯৭১ সালের বাংলাদেশের মুক্তিযুদ্ধে দুই লক্ষ নারী এবং শিশু ধর্ষণের শিকার হয়েছিল। যুদ্ধ কিংবা সংঘাতময় পরিস্থিতিতে নারী ও শিশুদের নির্যাতনের হাত থেকে বাঁচাতে ব্রিটিশ সরকার বিশেষ উদ্যোগ নিয়েছে বলে জানান তিনি।
বিবিপিআই এর প্রতিষ্ঠাতা আব্দাল উল্লাহ বলেন, বাংলাদেশিরা ব্রিটেনের মূলধারায় কী করছেন- তা তুলে ধরার জন্যই এই তালিকা প্রকাশ। এর মাধ্যমে বাংলাদেশিরা যেমন নিজেদের সাফল্যের কথা জেনে গর্বিত হবেন, তেমনি নতুন প্রজন্ম আরো ভাল কিছু করার জন্য অনুপ্রাণীত হবে বলে তিনি মনে করেন। এবার প্রথম বারের মত বছরের অন্যতম সফল ব্যক্তিত্ব হিসেবে বিচারক স্বপ্নারা খাতুনকে পার্সন অব দ্য ইয়ার সম্মানা দেয়া হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button