‘অসন্তুষ্ট শিক্ষার্থীদের অর্থ ফেরতের জন্য আবেদন করা উচিত’

ব্রিটেনের ইউনিভার্সিটিজ মিনিস্টার মিচেল ডোনেলান শিক্ষার্থীদের কোর্সের অর্থ ফেরত পাবার জন্য আবেদন করতে উৎসাহিত করেছেন, যদি তারা অসন্তুষ্ট হয়ে থাকে। তিনি বলেন, অর্থ ফেরতের জন্য শিক্ষার্থীদের সম্পূর্ণরূপে আবেদন করা উচিত। সর্বোপরি, তারা হচ্ছে ভোক্তা। তারা একটি বাস্তব পরিমান অর্থ পরিশোধ করছে, যা তাদের নিজেদের জীবনের ওপর একটি বিনিয়োগ। তারা এই আবেদনের অধিকারী।
মিসেস ডোনেলান আরো বলেন, মহামারির সময় অফিস অব দ্য ইন্ডিপেন্ডেন্ট এডজুডিকেটর কর্তৃক শিক্ষার্থীদের প্রতি ১০ হাজার অর্থ ফেরতের বিষয় ইস্যু করা হয়েছে। তিনি বিশ্ববিদ্যালয়গুলোর সমালোচনা করে বলেন, তারা মুখোমুখি শিক্ষা, হাই ভাইস চ্যান্সেলর স্যালারি এবং মিকি মাউজ কোর্সসমূহে ফিরে যায়নি। আমি ভাইস চ্যান্সেলরদের আসলেই বলেছি যে, শিক্ষার্থীদের প্রতি আপনারা যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, সেটা পালন করছেন, এই নিশ্চয়তা দেয়া প্রয়োজন। যেহেতু প্রধানমন্ত্রী রূপরেখা দিয়েছেন, এখন ভাইরাসের সাথে লড়াই করেই আমাদের বেঁচে থাকতে হবে।
তিনি আরো বলেন যে, তিনি কিছু ভাইস চ্যান্সেলরের বেতনের পক্ষাবলম্বন করতে পারবেন না, যা বিব্রতকর ও অশ্রুসজল করার মতো। কিছু কোর্সে শিক্ষার্থীদের ‘ড্রপ আউট’ অর্থ্যাৎ ঝরে পড়ার হার প্রায় ৪০ শতাংশ। বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের ফ্রন্টডোর বা সম্মুখ দরোজায় উপস্থাপনের চেষ্টা করছে এবং বলছে, এটাই সোশ্যাল মবিলিটি বা সামাজিক গতিশীলতা। কিন্তু বাস্তবে তারা কেউই সাহায্য করছে না।
তিনি বলেন, আমাদেরকে মহামারিপূর্ব জীবনে ফিরে যেতে হবে। মুখোমুখি শিক্ষাদান না করার একটি অজুহাত হিসেবে ঝুঁকি মূল্যায়নকে ব্যবহার করা যায় না। শিক্ষার্থীরা টিকা গ্রহনের পথে এগিয়ে যাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button