আন্তর্জাতিক গণমাধ্যমে খালেদা জিয়ার সাজা

khaledaজিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ বাকি আসামিদের ১০ বছর করে কারাদণ্ড ও দুই কোটি ১০ লাখ করে জরিমানা করা হয়েছে। এই মামলার রায়টি বিবিসি, দ্য ইন্ডিপেনডেন্ট, ভারতের টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি, পিটিআই, পাকিস্তানের দ্য ডন, কাতারের আল জাজিরাসহ অধিকাংশ আন্তর্জাতিক গণমাধ্যমে  বিশেষ স্থান পেয়েছে।
বিবিসি ‘Bangladesh ex-PM Khaleda Zia jailed amid clashes’ শিরোনামে খালেদার সাজার খবর প্রকাশ করেছে, যেখানে  ‘বিরোধী দলীয় নেতা’ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘ দিনের প্রতিদ্বন্দ্বী হিসেবে উল্লেখ করে জানিয়েছে, দুর্নীতির দায়ে খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড  দেওয়া হয়েছে। আদালতে রায় পড়ার পরে খালেদা জিয়ার সমর্থকদের বিচ্ছিন্ন করতে কাঁদুনে গ্যাস ছুঁড়ে পুলিশ। যদিও খালেদা জিয়া আন্তর্জাতিক তহবিলের আত্মসাতের কথা অস্বীকার করেছেন। এই সাজার ফলে নির্বাচনে অংশ নিতে পারবে না বলে মনে করা হচ্ছে। খালেদা জিয়ার এই মামলার রায়কে রাজনৈতিকভাবে প্রভাবিত বলে মন্তব্য করেছেন তাঁর দলের নেতারা।
কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা বলছে, দুর্নীতির একটি মামলায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন একটি আদালত। জিয়া আরফানেজ ট্রাস্ট মামলায় অর্থ আত্মসাতের দায়ে এই সাজা দেওয়া হয় তিনবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে। তাঁর বিরুদ্ধে দুই কোটি ১০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে এই রায় দেওয়া হয়। খালেদা জিয়ার দাবি, তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ রাজনৈতিকভাবে প্রভাবিত।
সংবাদ মাধ্যম ইন্ডিপেন্ডেন্ট খালেদা জিয়ার এই রায়ের খবরে জানিয়েছে, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। এই মামলার রায়ে তাঁকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। আদালতের এই সাজার ফলে আগামী নির্বাচনে অংশ নিতে পারবেন না খালেদা জিয়া। রায়ের পর বিএনপির হাজারো নেতাকর্মীদের বিচ্ছিন্ন করতে কাঁদুনে গ্যাস নিক্ষেপ করেছে। ওই মামলায় বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ বাকি আসামিদের ১০ বছর করে কারাদণ্ড ও দুই কোটি ১০ লাখ করে জরিমানা করা হয়েছে।
পাকিস্তানের জিও নিউজ জানিয়েছে, একটি দাতব্য প্রতিষ্ঠানের অর্থ আত্মসাতের মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদণ্ড দেন আদালত। রাষ্ট্রপক্ষের আইনজীবী এই মামলায়, আসামির যাবজ্জীবন কারাদণ্ডের আবেদন করেছিলেন। কিন্তু খালেদা জিয়ার বয়স ও শারীরিক অবস্থার কথা বিবেচনা করে আদালত এই রায় দেন।
বিএনপিনেতা রুহুল কবির রিজভীর বরাত দিয়ে ডন বলছে, রায়কে ঘিরে পুলিশ তাদের নেতারকর্মীরা পুলিশের ব্যাপক ধরপাকড়ের শিকার হয়েছেন। পুলশের হাতের আটকের সংখ্যা সাড়ে ৩ হাজার বলে ডনের খবরে দাবি করা হয়েছে।
আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ বৃহস্পতিবার এ ধরনের ‘ব্যাপক গ্রেপ্তার’ বন্ধের আহ্বান জানিয়েছে বলে উল্লেখ করেছে ডন।
মধ্যপ্রাচ্যের সংবাদ মাধ্যম খালিজ টাইমস বলছে, বাংলাদেশের আদালত খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতির একটি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেন। বিএনপির হাজারও নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। আসামিপক্ষের আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, এটি সম্পূর্ণভাবে রাজনৈতিক প্রতিহিংসামূলক। রায় নিয়ে উচ্চ আদালতে যাওয়ার কথা জানান তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button