চীনা শিক্ষার্থীদের জন্য আরও কঠোর হচ্ছে ব্রিটেন

যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে স্পর্শকাতর বিষয় পড়ানোর ব্যাপারে নিষেধাজ্ঞা জারির কথা ভাবছে দেশটির কর্তৃপক্ষ। এতে ওই ব্রিটেনে পড়ুয়া চীনের পোস্ট গ্রাজুয়েট শিক্ষার্থীরা শিগগিরই সমস্যায় পড়তে পারেন বলে ধারণা করা হচ্ছে। আগামীতে যুক্তরাজ্য সরকার চীনা শিক্ষার্থীদের জন্য আরও কঠোর নিয়ম করার পরিকল্পনা করছে বলে দ্য টাইমসের প্রতিবেদনে জানা গেছে।

দ্য টাইমস জানিয়েছে, মেধাসত্ত্ব চুরি ঠেকাতে ব্রিটেনের ফরেন, কমনওয়েলথ ও ডেভেলপমেন্ট অফিস কর্তৃপক্ষ দেশটিতে বিদেশি শিক্ষার্থীদের পড়াশোনার বিষয় এবং যারা পড়াশোনা করতে ব্রিটেনে আসার জন্য আবেদনকারীরা জাতীয় নিরাপত্তার সঙ্গে সম্পর্কিত কীনা তা যাচাই করবে। এর আগে এ বছরের শুরুর দিকে ব্রিটেনের জাতীয় সুরক্ষা কমিটির মন্ত্রীরা বিদেশি শিক্ষার্থীদের ব্যাপারে কঠোর নিয়মের পরিকল্পনায় স্বাক্ষর করেন।
এই পদক্ষেপের ফলে শত শত চীনা শিক্ষার্থীর ব্রিটেনে প্রবেশ নিষিদ্ধ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ইতোমধ্যে যারা দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নিবন্ধিত হয়েছেন তাদের ভিসাও বাতিলের ঝুঁকিতে পড়েছে। মেধাসত্ত্ব চুরির উদ্বেগ থেকে দেশটির কর্তৃপক্ষ এই পদক্ষেপ নিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
ব্রিটিশ সাংবাদিক লুসি ফিফসার টুইটারে বিষয়টি নিয়ে একটি পোস্ট দিয়েছেন। তাতে তিনি লিখেছেন, ‘ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ে সংবেদনশীল বিষয় পড়ার ব্যাপারে চীনের শত শত শিক্ষার্থীর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মেধাসত্ত্ব চুরির আশঙ্কা থেকে কর্তৃপক্ষ এ ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নিয়েছে।’
তিনি আরও বলেন, হেনরি জ্যাকসন স্যোসাইটি এক প্রতিবেদনে বলেছে, চীনা বিশ্ববিদ্যালয়ের ৯০০ শিক্ষার্থী, যাদের পিপল’স লিবারেশন আর্মির সঙ্গে যোগাযোগ রয়েছে বলে অভিযোগ রয়েছে, তারা যুক্তরাজ্যের ৩৩টি গবেষণানির্ভর বিশ্ববিদ্যালয়ে পোস্টগ্রাজুয়েট হিসেবে নিবন্ধিত রয়েছে। তাছাড়া, ব্রিটেনের বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করছেন এমন শত শত শিক্ষার্থী চীনে সামরিক বাহিনীর সঙ্গে সংযুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে ব্রিটেনের বিশ্ববিদ্যালয়ে পোস্টগ্রাজুয়েশন পড়ার সুযোগ হারাতে পারেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close