করোনাভাইরাস:

ব্রিটেনে পারিবারিক নির্যাতন মোকাবেলায় ২ মিলিয়ন পাউন্ডের তহবিল বরাদ্দ

সম্প্রতি ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল করোনাভাইরাসের কারণে লকডাউন চলাকালে পারিবারিক নিপীড়নের শিকারদের সহায়তার লক্ষ্যে একটি জনসচেতনতামূলক কর্মসূচির পাশাপাশি ২ মিলিয়ন পাউন্ডের একটি তহবিল প্রদানের ঘোষনা দিয়েছেন।
স্বরাষ্ট্রমন্ত্রী জানান, হেলপলাইন ও অনলাইন সহায়তা জোরদার করার জন্য দাতব্য সংস্হাসমূহ ও ডোমেস্টিক এবিউজ কমিশনারকে অতিরিক্ত ২ মিলিয়ন পাউন্ড সরবরাহের বিষয়ে আলোচনা চলছে। দাতব্য সংস্হাসমূহ সপ্তাহ তিনেক আগে সামাজিক দূরত্ব সংক্রান্ত নির্দেশনাবলী কার্যকর হওয়ার পর থেকে তাদের কর্মকান্ড বৃদ্ধি পাওয়ার বিষয়টি জানালে ভিকটিমদের সহায়তা নিশ্চিত করার লক্ষ্য এই নগদ অর্থ প্রদান করা হচ্ছে।

হ্যাশট্যাগ #ইউআরনটএলোন-এর আওতায় সরকারের জনসচেতনামূলক কার্যক্রমের লক্ষ্যে হচ্ছে যুক্তরাজ্যে লকডাউন চলাকালীন সময়ে পারিবারিক নির্যাতনের শিকারদের এই নিশ্চয়তা প্রদান করা যে, তাদের জন্য সহায়তা বিদ্যমান।
হোম অফিস ঐসব ব্যক্তিদের সাথে সংহতি প্রকাশ ও সহায়তা প্রদানে জনগণকে উৎসাহিত করছে, যারা তাদের হাতের তালুতে একটি হার্ট বা হৃদপিন্ডের ছবি শেয়ার করে দুর্ভোগের কথা প্রকাশ করছেন। হোম অফিস অন্যদেরকেও এমনটি করার জন্য আবেদন জানিয়েছে।
দৈনিক কোভিড-১৯ প্রেস কনফারেন্সে বক্তব্য প্রদান কালে প্রীতি প্যাটেল বলেন, করোনাভাইরাস ব্রিটেনের অগণিত হৃদয়ের দুয়ার খুলে দিয়েছে এবং যাদের প্রয়োজন রয়েছে এমন লোকজনকে সহায়তায় সম্মিলিতভাবে এগিয়ে আসার ক্ষেত্রে আমাদের ভালোবাসা ও সহমর্মিতার প্রতিফলন ঘটিয়েছে।
তিনি বলেন, যারা ভয়াবহ নির্যাতনের চক্রের ফাঁদে বন্দী তাদেরকে আলিঙ্গনের জন্য আমি দারুন সহমর্মিতা ও কমিউনিটির চেতনা ব্যবহারের জন্য জাতির প্রতি আহবান জানাচ্ছি। আহবান জানাচ্ছি ঐসব লোকজনকে সহায়তার জন্য যাদের তা প্রয়োজন ।
আমরা ইতোমধ্যে একটি আশার প্রতীক সৃষ্টি করেছি – হৃদয়যুক্ত একটি হস্তরেখার ছবি যাতে লোকজন সহজেই এটা দেখাতে পারে যে, একটি সমাজ হিসেবে আমরা নির্যাতন, নিপীড়ন সহ্য করবো না এবং আমরা পারিবারিক নির্যাতনের শিকার ব্যক্তিদের প্রতি সংহতি প্রকাশ করতে তাদের পাশে আছি। আমি লভ্য সহায়তার সাথে একটি সংযোগের পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় কিংবা আপনার বাড়ির জানাগুলোতে তা শেয়ার করার জন্য প্রত্যেকের প্রতি আহবান জানাচ্ছি পারিবারিক নির্যাতনের শিকারদের প্রতি এটা প্রদর্শন করতে: ‘তোমরা একা নও’।
এই কর্মসূচিতে ফ্রী ফোন, রিফিউজ কর্তৃক পরিচালিত ২৪ ঘন্টা চালু জাতীয় পারিবারিক নির্যাতন হেলপ লাইন নং – ০৮০৮২০০০২৪৭ এবং www.nationaldahelpline.org.uk সহ লভ্য সহায়তার বিষয়টি প্রচার করা হবে। চলতি সপ্তাহ থেকে লোকজন কোথায় সহায়তা চাইবে এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে জনসচেতনামূলক বিজ্ঞাপন প্রচারিত হবে। এতে দাতব্য সমস্হাসমূহ ও সুপার মার্কেটসহ যেখানে সহায়তা সামগ্রী পাওয়া যাবে এ বিষয়েও অবগত করা হবে।
পারিবারিক নির্যাতন বিশেষজ্ঞদের সাথে একটি ম্যাসেজিং সার্ভিস অর্থ্যাৎ বার্তা পরিষেবাসহ অনলাইন সহায়তা সেবাসমূহের মতো হাতিয়ার ঐসব ব্যাক্তিদের নির্যাতিত হওয়ার বিশেষ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের ঐসময়ে সহায়তা ও দিক নির্দেশনা দেবে, যখন তাদের পক্ষে ফোনে কথা বলা মুশকিল।
রিফিউজ- এর প্রধান নির্বাহি সান্দ্রা হরলে বলেন, যা এখন যেকোন সময়ের চেয়ে সবচেয়ে বেশী প্রয়োজন, তা হচ্ছে নির্যাতনের অভিজ্ঞতা রয়েছে এমন প্রত্যেক নারীকে গোপনীয় লভ্য সহায়তা সম্পর্কে সচেতন করতে হবে।
তিনি বলেন, আমরা আশা করি, সরকারের প্রচারাভিযান পারিবারিক নির্যাতনের শিকার ১০ হাজার লোকের কাছে ‘আপনি একা নন’ -এই বার্তা পৌঁছে দিতে সহায়ক হবে।
দাতব্য খাতকে জোরদার করতে চ্যান্সেলর ঋষি সুনাকের ৭৫০ মিলিয়ন পাউন্ড বরাদ্দের পর এই ঘোষনা দেয়া হয়েছে, যা সমাজের সবচেয়ে অরক্ষিতদের সহায়তা প্রদানকারী পারিবারিক নির্যাতন বিষয়ক দাতব্য সংস্হাসমূহকে উপকৃত করবে।
ট্রেজারি প্রদত্ত নগদ অর্থসহায়তা দাতব্য সংস্হাগুলোকে কোভিড-১৯ সংকটকালে অরক্ষিত লোকজনকে গুরুত্বপূর্ণ সেবা ও সহায়তার প্রদানের ক্ষেত্রে সাহায্য করবে আগামী সপ্তাহগুলোতে এই নতুন স্কীম চালু হলে এগুলো উপস্হাপনের জন্য পারিবারিক নির্যাতন সংক্রান্ত দাতব্য সংস্হাগুলোর প্রতি আহবান জানানো হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button