বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ২০ কোটি পাউন্ড অনুদান দিবে যুক্তরাজ্য

নভেল করোনাভাইরাস মোকাবেলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) ২০ কোটি পাউন্ড (২৫ কোটি ডলার) অনুদান প্রতিশ্রুতির অংশ হিসেবে ৮ কোটি ১০ লাখ ডলার দিয়েছে যুক্তরাজ্য। সংস্থাটি যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈষম্য করছে, এ অভিযোগে সেখানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তহবিল সরবরাহ বন্ধের হুমকিতে যুক্তরাজ্যের পক্ষ থেকে এ ঘোষণা এল।

কভিড-১৯ রোগের হটস্পট হিসেবে দাঁড়ানো ইউরোপের কয়েকটি দেশ যখন লকডাউন নীতিমালা শিথিল করার কথা ভাবছে, তখন বৈশ্বিক বিভিন্ন সংগঠন ও সরকারের মধ্যে সমন্বয়ের বিষয়টি গুরুত্বপূর্ণ হিসেবে দেখা দিয়েছে। বিশ্বে ভাইরাসটিতে সংক্রমণের হার যখন ২০ লাখ ছুঁইছুঁই করছে, তখন যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রণালয় রোববার এক বিবৃতিতে জানায়, উন্নয়নশীল দেশগুলোয় ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সহায়তা করা এবং যুক্তরাজ্যে দ্বিতীয় দফা সংক্রমণ বৃদ্ধি ঠেকাতে তহবিল সরবরাহ করা হচ্ছে।
ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস অ্যাডহ্যানম বলেন, উদার হস্তে অনুদানের মাধ্যমে যুক্তরাজ্য এ বার্তা দিচ্ছে, এ বৈশ্বিক হুমকিতে বৈশ্বিক অংশগ্রহণ জরুরি। এ রকম অনুদানের জন্য যুক্তরাজ্য সরকার এবং দেশটির জনগণের প্রতি ডব্লিউএইচও আন্তরিকভাবে কৃতজ্ঞ।
নতুন এ অনুদান প্যাকেজ ঘোষণায় এখন পর্যন্ত যুক্তরাজ্যের সহায়তার পরিমাণ গিয়ে দাঁড়াচ্ছে ৭৪ কোটি ৪০ লাখ পাউন্ড। আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রণালয়ের মন্ত্রী অ্যান-ম্যারি ট্রেভেলিয়ান বলেন, নভেল করোনাভাইরাস আন্তঃদেশীয় সীমান্তের প্রতি কোনো সম্মান দেখায় না। তাই ব্রিটিশ জনগণের নিরাপত্তা তখনি নিশ্চিত হবে, যখন ঝুঁকিতে থাকা উন্নয়নশীল দেশগুলোর স্বাস্থ্যসেবা শক্তিশালী হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button