করোনাভাইরাস: ব্রিটেনে ভার্চুয়াল পার্লামেন্ট, মাসিক ব্যয় ৩৭০০০০ পাউন্ড

কমন্স কর্তৃপক্ষের বক্তব্য অনুসারে করোনা মহামারিকালীন সময়ে প্রস্তাবিত ‘ভার্চুয়াল পার্লামেন্ট’ পরিচালনার জন্য মাসিক প্রায় ৩ লক্ষ ৭০ হাজার পাউন্ড ব্যয় হবে। তথাকথিত এই হাইব্রিড মডেলের পার্লামেন্টে ১২০ থেকে ৬৫০ জন এমপি ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রশ্নোত্তর অধিবেশনে অংশ নিতে পারবেন, যখন ৫০ জন এমপি কমন্স চেম্বারে বসতে পারবেন।
চেম্বারের অভ্যন্তরে স্ক্রীনসমূহ স্হাপিত হবে যাতে মন্ত্রীগণ অংশগ্রহণকারী এমপিদের বিতর্ক দেখতে পান। হাউস অব কমন্সের স্পীকার স্যার লিন্ডসে হোয়লি একটি তালিকা থেকে পার্লামেন্টারিয়ানদের বক্তব্য রাখতে আহবান জানাবেন — এতে কোন ধরনের বাধা বা প্রতিবন্ধকতার সুযোগ দেয়া হবে না।

কমন্সের ক্লার্ক ডক্টর জন বেনগার জানান যে, পরিচালন ব্যয় প্রতি মাসে প্রায় ৩ লাখ ৭০ হাজার পাউন্ডে পৌঁছাবে। তবে মোট ব্যয় কতো হবে তা নির্ভর করবে করোনাভাইরাস মহামারি কতো দিন স্হায়ী হয়, এর উপর।
প্রকল্পের একটি স্মারকে তিনি বলেন, এর প্রাথমিক ব্যয় ১৪৮৭৯৩ পাউন্ড ইতোমধ্যে হাউস অব কমন্স কর্তৃক্ষ অনুমোদিত হয়েছে। এই সিস্টেমের রক্ষণাবেক্ষণের রানিং কস্ট হিসাব করা হয়েছে প্রতি মাসে ৩৬৯২৬৭ পাউন্ড। হাউস অব কমন্সের এই প্রকৃত ব্যয় এই মডেল কতোদিন স্হায়ী হবে, এর ওপর নির্ভর করবে। এতে অন্য কোন পরিবর্তন আসতে পারে। এ মুহূর্তে মোট আর্থিক ব্যয়ের হিসাব নিরুপণ করা মুশকিল।
বেশ কয়েকজন এমপি এবং স্টাফ আক্রান্ত হওয়াসহ করোনাভাইরাস মহামারির বিস্তারের প্রেক্ষাপটে ইস্টারমন্দার জন্য এক সপ্তাহ আগেই পার্লামেন্ট এই পরিকল্পনা উত্থাপন করে। নতুন পরিকল্পনার অধীনে, হাউস অব কমন্স ও হাউস অব লর্ডস সপ্তাহে শুধু ৩ দিন বসবে, যাতে লোয়ার চেম্বারে ২ ঘন্টার প্রশ্নোত্তর অধিবেশন থাকবে। নতুন পদ্ধতিতে প্রথম ২ সপ্তাহের জন্য লর্ডস কর্তৃপক্ষ কর্তৃক সভাসমূহ ব্যক্তিগতভাবে অনুষ্ঠানের সিদ্ধান্তের বিষয়টি সমালোচনার সম্মুখীন হলে এই পরিকল্পনা গ্রহণ করা হয়। এটা সরাসরি সম্প্রচারের বিষয়টি গৃহীত হয়।
ইলেক্টোরেল রিফোর্ম সোসাইটি-এর প্রধান নির্বাহি ড্যারেন হিউজেস বলেন, বিশ্বব্যাপী ভোটারগণ তাদের অর্থে পরিচালিত আইন প্রণেতাদের দেখার প্রত্যাশা করেন, যা গণতান্ত্রিক স্বচ্ছতার কেন্দ্রীয় অংশ।
তিনি আরো বলেন, এটা গণতান্ত্রিক ভোটার মানের প্রত্যাশা পূরণে লর্ডদের ব্যর্থতার অপর একটি উদাহরণ। নতুন পদ্ধতীতে সিলেক্ট কমিটিগুলো সপ্তাহে ২০ টি পর্যন্ত শুনানী ভার্চুয়ালভাবে পরিচালনা করবে। পরিকল্পনাটি অনুমোদিত হলে, নতুন পদ্ধতিটি আজ বুধবার থেকে ওয়েলশ প্রশ্নাবলীর মধ্যে দিয়ে শুরু হবে। প্রধানমন্ত্রীর বক্তব্যের পর এটা শুরু হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button