যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাড়ছে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা

মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে আট হাজারের অধিক বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছিল। এর ফলে উচ্চ শিক্ষার লক্ষ্যে যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানো দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান এখন বিশতম।

সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ও শিক্ষা দপ্তরের যৌথ উদ্যোগে ইন্টারন্যাশনাল এডুকেশন উইক উদযাপন উপলক্ষে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এক অনুষ্ঠানের আয়োজন করে। এতে ইন্টারন্যাশনাল এডুকেশন এক্সচেঞ্জ বিষয়ে প্রকাশিত ‘ওপেন ডোরস রিপোর্ট’ থেকে এ তথ্য জানা গেছে।

রিপোর্টে বলা হয়, যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীর এ হার সর্বকালের সর্বোচ্চ। ২০১৮ সালের তুলনায় চলতি বছর ১০ শতাংশ শিক্ষার্থী বৃদ্ধি পেয়েছে। আর ২০০৯ সাল থেকে তা বেড়ে হয়েছে তিনগুণের বেশি।

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর হার দ্রুত বেড়ে চলা দেশগুলোর একটি বাংলাদেশ। যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানো দেশগুলোর মধ্যে বিশ্বে এখন এর অবস্থান বিশতম। আর বিশ্বের শীর্ষ ২৫ দেশের মধ্যে বাংলাদেশই একমাত্র দেশ যাদের দুই অঙ্কের প্রবৃদ্ধি ঘটেছে। এ বিষয়ে বাংলাদেশের প্রবৃদ্ধি দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মোট বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ছিলো ৮ হাজার ২’শ ৪৯।

যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসগুলোতে অধ্যয়নরত অন্তত ৭৫ শতাংশ বাংলাদেশি শিক্ষার্থী বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ে পড়ছেন। গত চার বছর ধরে যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে দশ লাখের বেশি বিদেশি শিক্ষার্থী রয়েছে। চলতি শিক্ষাবর্ষে এ সংখ্যা ছাড়িয়ে অন্তত ১১ লাখে দাঁড়িয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close