নিরাপদ পানি সরবরাহ ও পয়:নিষ্কাশন ব্যবস্থা উন্নতকরণ প্রকল্প

বাংলাদেশকে বিশ্বব্যাংকের ১০ কোটি ডলার ঋণ অনুমোদন

বাংলাদেশের নির্বাচিত ৩০টি পৌরসভায় নিরাপদ পানি সরবরাহ ব্যবস্থা ও পয়ঃনিষ্কাশন সুবিধা উন্নয়নে ১০ কোটি ডলারের ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার এই অনুমোদন দেওয়া হয় বলে বিশ্বব্যাংকের ওয়াশিংটন কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এতে বলা হয়েছে, নিরাপদ পানি সরবরাহে ও পয়ঃনিষ্কাশন সেবা প্রদানে পৌরসভাগুলোর সক্ষমতা বাড়াতেও এই অর্থ ব্যয় হবে।

‘মিউনিসিপ্যাল ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যানিটেশন প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পটি ছোট শহরে বসবাসরত প্রায় ৬ লাখ মানুষকে পাইপলাইনের মাধ্যমে নিরাপদ পানি পেতে সহায়তা করবে। নির্বাচিত এই ৩০ পৌরসভায় বর্তমানে পাইপলাইনে পানি সরবরাহের কোনো ব্যবস্থা নেই। এই প্রকল্পের আওতায় পৌরসভাগুলোতে পানি শোধনাগার, সংরক্ষণাগার, পরিবহন ও বিতরণের পাইপলাইন স্থাপন, বাসাবাড়িতে মিটার সংযোজনসহ পানি সরবরাহের প্রয়োজনীয় অবকাঠামো গড়ে তোলা হবে।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেমবন বলেন, বাংলাদেশে যেভাবে দ্রুত নগরায়ন হচ্ছে তাতে ছোট শহর ও বড় নগরী– উভয় ক্ষেত্রেই ক্রমবর্ধমান জনগণের প্রয়োজন মেটাতে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থাসহ অবকাঠামোগুলো উন্নত করতে হবে।

তিনি বলেন, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা হচ্ছে একটি আধুনিক শহরের অবিচ্ছেদ্য অংশ। পৌরসভা এলাকাগুলোতে পাইপলাইনে পানি সরবরাহ ব্যবস্থা সম্প্রসারণ করার যে লক্ষ্যমাত্রা সরকারের রয়েছে তা অর্জনে ভূমিকা রাখবে এই প্রকল্প।

বিশ্বব্যাংকের এই ঋণ দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জসহ ১ দশমিক ২৫ শতাংশ সুদে ৫ বছর রেয়াতকালসহ ৩০ বছরে পরিশোধ করতে হবে। এই প্রকল্পে এশীয় অবকাঠামো উন্নয়ন ব্যাংকও (এআইআইবি) ১০ কোটি ডলার ঋণ দেবে। এছাড়া ৯৫ লাখ ৩০ হাজার ডলার অর্থায়ন করবে বাংলাদেশ সরকার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close