নিউজার্সির ইউনিয়ন এভিনিউ’র নতুন নাম ‘বাংলাদেশ বুলেভার্ড’

মাশুক আহমাদ (নিউজার্সী থেকে): বাংলাদেশী অধ্যুষিত যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের প্যাটারসন সিটির ইউনিয়ন এভিনিউ’র নতুন নাম এখন ‘বাংলাদেশ বুলেভার্ড’। গত ১২ মার্চ সিটি কাউন্সিলের নিয়মিত অধিবেশন শেষে আনুষ্ঠানিক ভাবে এর ঘোষণা প্রদান করা হয়। নিউজার্সির প্যাটারসন সিটির ইউনিয়ন এভিনিউ এ বসবাসরত অভিবাসী বাংলাদেশী জনগণের দাবির প্রেক্ষিতে ‘বাংলাদেশ বুলেভার্ড’ নামে সড়ক নামকরণ অবশেষে বাস্তবায়িত হলো। এখন থেকে ইউনিয়ন এ্যাভিন্যু নাম পরিবর্তন করে বাংলাদেশ বুলেভার্ড হিসেবে পরিচিত হবে। আর এরই সাথে ১২ মার্চ তারিখটি ইতিহাসের খাতায় স্থান করে নিলো বাংলাদেশ বুলেভার্ড শব্দ দুটির সাথে।
গত ১২ই মার্চ প্যাটারসন সিটির কাউন্সিল চেম্বারে কাউন্সিল প্রেসিডেন্ট মার্টিজা ডেভিলা-এর সভাপতিত্বে সিটি কাউন্সিলের নিয়মিত অধিবেশন অনুষ্ঠিত হয়। ওই অধিবেশনে প্যাটারসনের সিটির ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলম্যান ও স্ট্রিট নেমিং কমিটির চেয়ারম্যান বাংলাদেশী-বংশোদ্ভুত শাহীন খালিক বিলটি পাসের জন্য প্যাটারসন সিটির কাউন্সিল চেম্বারের অধিবেশনে উত্থাপন করলে সর্বসম্মতি ক্রমে এজেন্ডাটি পাশ হয়। এসময় সিটি হল চেম্বারে উপস্থিত বাংলাদেশী সাধারণ জনগণ উল্লসিত হন ও উচ্ছাস প্রকাশ করেন।
বাংলাদেশ বুলেভার্ড এর ঘোষণা হবার পর পরই বাংলাদেশী অধ্যুষিত এলাকাগুলোতে আনন্দের ঢল নামে। মিষ্টি বিতরণের সাথে সাথে আনন্দমুখর গল্পে মেতে ওঠেন প্যাটারসনে বসবাসকারী বাংলাদেশীরা। সন্ধ্যায় নিউজার্সি হেল্প সেন্টার এ ঐতিহাসিক এই ঘটনাটিকে সেলিব্রেট করার জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সঙ্গীত পরিবেশন করেন উত্তর আমেরিকার জনপ্রিয় সুফি গায়িকা সায়েরা রেজা। এ সময় সিটির কাউন্সিলে বাংলাদেশ বুলেভার্ড নামকরণের প্রস্থাবকারী কাউন্সিলম্যান শাহিন খালিক ঘোষনাদেন জুন মাসে অনারম্ব অনুষ্টানে মাধ্যমে বাংলাদেশ বুলেভার্ড নেইমপ্লেট লাগানো হবে, তিনি সিটি হল কাউন্সিলে এজেন্ডাটি সর্বসম্মতিতে পাশ হওয়ায় মহান আল্লার দরবারে শুকরিয়া আদায় করেন ও সিটি কাউন্সিলের তার সহকর্মীদের প্রতি ও প্যাটারসনের বাংলাদেশী প্রবাসী সকলের প্রতি কৃ্তজ্ঞতা জানান।
এছাড়া কাউন্সিলম্যান শাহিন খালিকের প্রস্তাবে একই অধিবেশনে ক্রীড়া মুদিদের জন্য প্যাটারসনের ব্রুক্লিপাকর্কে মটিবেশন করে পোর্টেবল ক্রিকেট পিচ এর জন্য বিল পাশ করা হয়েছে , এবং গত মাস থেকে তাঁরই উদ্দ্যোগে প্যাটারসনের স্কুলে মুসলিম ছাত্র-ছাত্রীর জ্ন্য হালাল ফুড চালু করা হয়েছ, কমিউনিটির জন্য কাউন্সিলম্যান শাহিন খালিকের এসমস্থ উদ্দ্যোগ বাস্তবায়নের জন্য নিউজার্সির সকল রাজনৈ্তিক দল, সামাজিক সংগঠন সহ সর্বস্তরের মানূষ তার কার্যক্রমের প্রশংসা তাকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close