সমাজবিরোধী আচরণের দায়ে এক মহিলার ১৮ মাসের জেলদন্ড

সমাজবিরোধী আচরণজনিত কার্যকলাপ অব্যাহতভাবে চালিয়ে যাওয়ার অপরাধে হ্যাকনিতে বসবাসকারী এক মহিলাকে আদালত জেলদন্ডে দন্ডিত করেছে। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সমন্বিত কাজের ফলশ্রুতিতে এই শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হয়েছে।
গত ২৬ ফেব্রুয়ারী সেন্ট্রাল লন্ডন কাউন্টি কোর্টে সামান্থা লরেন্স নামের ৪১ বছর বয়সী এক মহিলাকে ১৮ মাসের জেল দন্ড দেয়া হয়। কাউন্সিলের প্রচেষ্টায় এই মহিলার ব্যাপারে সকল ধরনের প্রমাণাদি সংগৃহিত হওয়ায় এত দীর্ঘ সময়ের জন্য তাকে কারান্তরীণ রাখা সম্ভব হলো। এর আগে এই মহিলার মাত্র ২১ দিনের জেলদন্ড হয়েছিলো।
সেন্ট্রাল লন্ডন কাউন্টি কোর্টে শুনানিকালে বিচারককে অবহিত করা হয় যে, ২০১৫ সালে থেকে দন্ডিত মহিলা নিয়মিতই টাওয়ার হ্যামলেটস বারায় প্রবেশ নিষেধাজ্ঞা অমান্য করে আসছিলো এবং পারাফেরনালিয়া জাতীয় মাদক বহন ও সমাজবিরোধী আচরণ করে যাচ্চিছল।
যখন কোন হাউজিং ব্লকের বাসিন্দা তাকে সেখান থেকে চলে যেতে বলেন, তখন সে ক্ষিপ্ত হয় ও গালিগালাজ করতে থাকে।
বিচারক লুবা কিউসি অভিযোগগুলোকে গুরুতর হিসেবে বিবেচনায় নেন। তাঁকে আরো জানানো হয় যে, টাওয়ার হ্যামলেটস ও হ্যাকনি কাউন্সিলের পক্ষ থেকে বহুবার মাদকাসক্তির চিক্সিা ও অন্যান্য সহায়তামূলক সার্ভিস অফার করা হলেও সামান্থা বারংবার তা প্রত্যাখ্যান করেন।
এ প্রসঙ্গে টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস বলেন, আমাদের অফিসারগণ ও স্থানীয় বাসিন্দাদের সম্মিলিত কাজের ফলে এন্টি-সোশ্যাল বিহেভিয়ার বা সমাজবিরোধী আচরণজনিত কার্যকলাপের প্রভাব সম্পর্কে আদালতকে ভালোভাবে অবহিত করতে পারায় আমি সন্তুষ্ট। কমিউনিটির সার্বিক নিরাপত্তা নিশ্চিত করাটাই আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং অপরাধমূলক কাজের সাথে জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করতে আমরা পুলিশ ও হাউজিং প্রোভাইডারদের সাথে ঘনিষ্টভাবে কাজ করে যাবো।
কেবিনেট মেম্বার ফর কমিউনিটি সেফটি এন্ড ইক্যূয়েলিটিজ, কাউন্সিলর আসমা বেগম বলেন, সমাজ বিরোধী আচরণজনিত কার্যকলাপ আমাদের বাসিন্দাদের জীবনকে দূর্বিষহ করে তুলে। বাসিন্দারা তাদের প্রতিদিনকার জীবন যাত্রায় কোন ধরনের অনাকাংখিত আচরণের শিকার যাতে না হন, সেটা নিশ্চিত করতে চাই আমরা। এ ধরনের কার্যকলাপের বিরুদ্ধে আমাদের অংশিদারদের সাথে নিয়ে সম্মিলিত কাজের ফল হচ্চেছ এই দীর্ঘমেয়াদি শাস্তি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close