পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হচ্ছে ‘হ্যারি পটার’

ব্রিটিশ লেখিকা জে কে রাউলিংয়ের ৭ খণ্ডের লেখা বিখ্যাত কাল্পনিক কিশোর রহস্য উপন্যাস ‘হ্যারি পটার’। খুব কম সময়ে একের পর এক তার লেখা এই উপন্যাস সারা বিশ্বেই পরিচিতি পায়। এগুলো নিয়ে ইতোমধ্যে নির্মাণ হয়েছে সিনেমা, অ্যানিমেশন। ভারতের একটি বিশ্ববিদ্যালয় এবার এই বিখ্যাত কিশোর রহস্য উপন্যাস বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করতে যাচ্ছে। তাদের আইন বিভাগের একটি কোর্সে অর্ন্তভুক্ত করা হয়েছে এই উপন্যাস।

দেশটির পশ্চিমবঙ্গে কলকাতার ন্যাশনাল ইউনিভার্সিটি অব জুরিডিক্যাল সায়েন্সেস (এনইউজেএস) নামের বিশ্ববিদ্যালয়টিতে যুক্ত হচ্ছে হ্যারি পটারের রোমাঞ্চকর ছোঁয়া। ‘অ্যান ইন্টারফেস বিটুইন ফিকশন লিটারেচার অ্যান্ড ল: স্পেশাল ফোকাস অন রোলিংস পটারভার্স’ নামে কোর্সটি পড়ানো হবে। যেখানে শিক্ষার্থীদের খোঁজ করতে হবে হ্যারি পটারের রহস্য।

চতুর্থ ও পঞ্চম বর্ষের ছাত্রছাত্রীদের স্নাতক (বিএএলএল অনার্স) কোর্সের অন্তর্ভুক্ত এটি। মূলত কাল্পনিক ঘটনায় আইন কীভাবে কাজ করে অথবা কতটা কার্যকর, তা জানতেই মূলত এই কোর্স। এই কোর্সে হ্যারি পটারের গল্পের মধ্যে দিয়ে আইনের প্রভাব কতটা বা তা কীভাবে কার্যকর হয়েছে, তা বিস্তারিত আলোচনা করা হবে।
প্রাথমিকভাবে এটি বাধ্যতামূলক নয়। পরীক্ষামূলকভাবে চালু করার সিদ্ধান্ত নিলেও এটিকে নিয়মিত কোর্স হিসেবে অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close