যুক্তরাজ্যে ভিসা কার্ড পেমেন্ট বন্ধ করছে অ্যামাজন

অ্যামাজন তার গ্রাহকদের বলেছে যে, তারা জানুয়ারীতে যুক্তরাজ্য ইস্যুকৃত ভিসা ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থ পরিশোধ গ্রহন বন্ধ করার পরিকল্পনা গ্রহন করেছে। সাইট ব্যবহারকারীদের কাছে প্রেরিত একটি ই-মেইলে কোম্পানি অর্থ পরিশোধ প্রক্রিয়াকরনের ব্যয়ের বিষয়টিকে দোষারোপ করেন এবং বলেন যে, দুর্ভাগ্যজনকভাবে, ২০২২ সালের ১৯ জানুয়ারী থেকে তারা যুক্তরাজ্যে ইস্যুকৃত ভিসা ক্রেডিট কার্ড গ্রহন করবে না। ক্রেডিট কার্ডে লেনদেনে উচ্চ ফি ভিসা চার্জের জন্য তারা এমন সিদ্ধান্ত নিয়েছে।
রিটেইলাররা বলেছে যে, তারা মাস্টার কার্ড ও আমেরিকান এক্সপ্রেস সহ ভিসা ডেবিট কার্ড গ্রহন অব্যাহত রাখবে। তবে এটা কিছু গ্রাহকের জন্য অসুবিধার কারন হবে বলে তারা স্বীকার করে। কার্ডগুলোর মাধ্যমে অর্থ পরিশোধের ক্ষেত্রে ইন্টারচেইঞ্জ ফী ও অন্যান্য লেনদেনের চার্জসমূহ দিতে হয়। তবে এটা স্পষ্ট নয় যে অ্যামাজন কোনটি গ্রহন করে থাকে।
রিটেইলারদের জনৈক মুখপাত্র এক বিবৃতিতে বলেন, গ্রাহকদের ভালো মূল্য দেয়ার প্রচেষ্টারত ব্যবসা প্রতিষ্ঠানসমূহের জন্য কার্ডে পেমেন্ট একটি অব্যাহত প্রতিবন্ধকতা। প্রযুক্তিগত উন্নতির সাথে সাথে এসব খরচ হ্রাস পাবার কথা। কিন্তু এর পরিবর্তে এগুলো বেড়েই চলেছে।
ভিসা তাদের প্রদত্ত এক বিবৃতিতে বলেছে, এটা তাদের জন্য অত্যন্ত হতাশাব্যঞ্জক যে, অ্যামাজন ভবিষ্যতে গ্রাহকদের পছন্দের ওপর বিধি নিষেধ আরোপের হুমকি দিচ্ছে। তারা বলেছে, যখন গ্রাহকদের পছন্দ সীমাবন্ধ হয়ে পড়ে, তখন কেউই জয়ী হয় না। অ্যামাজনের সাথে আমাদের দীর্ঘকালের একটি সম্পর্ক রয়েছে এবং আমরা একটি রিজোলিউশন বা সমাধানের লক্ষ্যে কাজ করছি, যাতে আমাদের কার্ডধারীরা ২০২২ সালের জানুয়ারীতে অ্যামাজন আরোপিত বিধি নিষেধ ছাড়াই তাদের পছন্দনীয় ভিসা ক্রেডিট কার্ডসমূহ ব্যবহার করতে পারে।
বিবৃতিতে আরো বলা হয় যে, যুক্তরাজ্যের ক্রেতারা ছুটির মৌসুমে অ্যামাজনে তাদের কার্ডসমূহ ব্যবহার করতে পারবে। কাস্টমার ক্রেডিট অ্যাক্ট- এর ৭৫ নং ধারা অনুসারে, যদি কোন রিটেইলার ব্যবসা বন্ধ করে দেয় কিংবা প্রতিশ্রুতি অনুযায়ী পণ্য সরবরাহে ব্যর্থ হয় এবং পণ্যের মূল্য ১০০ পাউন্ডের বেশী হয়, তবে ক্রেডিট কার্ড কোম্পানী এই অর্থ ফেরত দিতে বাধ্য।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button