ঢাকা স্টক এক্সচেঞ্জে শুরু হলো শরীয়াহ্ সূচক

DSEযাত্রা শুরু হলো ঢাকা স্টক এক্সচেঞ্জের ইসলাম ভিত্তিক নতুন সূচক শরীয়াহ্ সূচক। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবেসে এ সূচকটি তার প্রথম দিনে ১ দশমিক ২২ পয়েন্ট হারিয়ে অবস্থান করছে ৯৪১ দশমিক ২৭ পয়েন্টে। এ সূচক ১০০০ পয়েন্ট ভিত্তি থেকে যাত্রা শুরু করে।
গতকাল রোবাবার ‘ডিএসই বাংলাদেশ ব্রড শরীয়াহ ইনডেক্স’ সম্পর্কে আনুষ্ঠানিক যাত্রার ঘোষণা দেন ডিএসইর সভাপতি আহসানুল ইসলাম টিটু। এর পরিপ্রেক্ষিতে সোমবার নতুন এ সূচক যাত্রা শুরু করে।
রোববার সংবাদ সম্মেলনে ডিএসইর প্রেসিডেন্ট বলেছেনে, ‘বাংলাদেশে ইসলামী শরীয়াহ ভিত্তিক ব্যাংক, বীমার ব্যাপক প্রসার ঘটায় বিনিয়োগকারীদের সুবিধার জন্য শরীয়াহ ইনডেক্স তৈরি করা হয়েছে।’
জানা গেছে, এসএন্ডপি ডাও জোন্স মেথডোলজি অনুযায়ী রেটিং ইন্টিলিজেন্স এবং ইসলামী শরীয়াহ বোর্ডের তত্ত্বাবধানে এই শরীয়াহ সূচক প্রণয়ন করা হয়েছে।
মূলত ডিএসই ব্রড ইনডেক্সের কোম্পানিগুলো থেকে সেক্টর এবং অ্যাকাউন্টিং বেইজড স্ক্রিনিংয়ের মাধ্যম বাছাইকৃত কোম্পানির সমন্বয়ে এই শরীয়াহ সূচক তৈরি করা হয়েছে।
এর আগে গত বছর ২৮ জানুয়ারি ডিএসই সাধারণ মূল্য সূচরেক পরিবর্তে নতুন দু’টি সূচক যাত্রা শুরু করে। সূচক দু’টি ব্রড ইন্ডেক্স বা ডিএসইএক্স অন্যটি ডিএস৩০। সূচকদয় শুরুর দিন থেকে ইতিবাচক ধারায় রয়েছে।
এদিকে টানা অষ্টম দিন ঊর্ধ্বমুখি থাকার পর নবম দিনের মাথায় নিম্নমুখি প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ করেছে দেশের উভয় শেয়ারবাজার। সোমবার দিনের শুরুতে মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেলেও সকাল সাড়ে ১১টার পর সূচক নিম্নমুখি হয়। দুপুর গড়িয়ে লেনদেন শেষ পর্যন্ত এ ধারা অব্যহত থাকে।
লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৫০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২ পয়েন্ট কমে ১৬০৯ পয়েন্টে। এসময়ের মধ্যে লেনদেন হওয়া ২৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে মোট ৬১০ কোটি ৮৭ লাখ ৯ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
নবগঠিত এ সূচকের শরীয়াহ বোর্ডের সদস্যরা হলেন- ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার ড. মো. আলী এলগারি (পিএইচডি) ইকোনমিক্স, কায়রোর আলআজহার ইউনিভার্সিটির ড. আব্দুল ছাত্তার আবু ঘুদ্দাহ, পিএইচডি ইসলামিক ল; ইউনিভার্সিটি অব কায়রোর ড. নাজিহ হাম্মাদ, পিএইচডি ইসলামিক ল; যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব বার্মিং হামডের মো. আমিন আলী-কাত্তান পিএইচডি ইসলামিক ব্যাংকিং; ইউনিভার্সিটি অব সেন্ট অ্যান্ড্রিউস, যুক্তরাজ্যের ড. মো. দাউদ বকর, পিএইচডি; এ শরীয়াহ কমিটির সার্বিক তত্ত্বাবধানে প্রতিমাসে এ সূচকটি রিব্যালেন্স করা হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button