যুক্তরাজ্যে অ্যামাজনের ইনস্টলমেন্টে বিক্রয় পদ্ধতি চালু

যুক্তরাজ্যে অ্যামাজন ব্যবসা প্রতিষ্ঠানটি বার্কলেজ-এর সাথে ‘বাই নাও, পে লেইটার’ (এখন কিনে নাও, পরে দাম দিও) সংক্রান্ত ব্যবসার একটি চুক্তি স্বাক্ষর করেছে। গত শুক্রবার অ্যামাজন ইউকে বলেছে, তারা বার্কলেজ ব্যাংকের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে ‘ইনস্টলমেন্টস’ নামে একটি নতুন পন্য বাজারে চালু করেছে। এধরনের পরিশোধ পদ্ধতি অ্যামাজনের গ্রাহকদের কিছু কিছু পন্য ক্রয়ের পর ৩ থেকে ৪৮ মাসের মধ্যে অর্থ পরিশোধের সুযোগ দিয়েছে।
অ্যামাজন ও বার্কলেজ গত বছর জার্মানীতে প্রথম এই পন্য বিক্রয় পদ্ধতি চালু করে। কিন্তু বর্তমান চুক্তি যুক্তরাজ্যে অ্যামাজনের প্রথম অভিযানের প্রতিনিধিত্ব করছে সুইডিশ জায়ান্ট ক্লারনা এর অগ্রভাগে রয়েছে। ‘আগে ক্রয়, বাদে অর্থ’- অর্থ্যাৎ বিএনপিএল পদ্ধতি গ্রাহকদের বিলম্বিত সময়ে কিস্তিতে পন্যমূল্য পরিশোধের সুযোগ দিচ্ছে। দেখা গেছে তরুন অনলাইন ক্রেতাদের কাছে ক্রেডিট কার্ডের একটি জনপ্রিয় বিকল্প হয়ে ওঠেছে এটা।
সরকারী পরিসংখ্যান অনুসারে, মহামারি শুরু থেকে ৫০ লাখেরও বেশী লোক এই অর্থ পরিশোধ পদ্ধতি ব্যবহার করেছেন। অ্যামাজন ইউকে-এর রব লেভি বলেন, ‘প্রতিদিন আমরা আমাদের যুক্তরাজ্যের গ্রাহকদের পক্ষ থেকে নতুন উদ্ভাবনের চেষ্টা চালাচ্ছি। কিস্তির মাধ্যমে আমরা আমাদের যুক্তরাজ্যের গ্রাহকদের সহনীয় পন্থাসমূহ প্রদান করছি, অপরদিকে বাজেট-বান্ধব মাসিক কিস্তিতে ক্ষুদ্র ক্ষুদ্র ভাগে মূল্য পরিশোধের সুযোগ এনে দিয়েছি।’
তিনি আরো বলেন, এটা বার্কলেজের একটি সহজ ও সুস্পষ্ট সেবা যা আপনাআপনি মাসিক পরিশোধ্য এবং এটা বড়ো ধরনের ক্রয়ের ক্ষেত্রে গ্রাহকদের অনেক স্বস্তি দিচ্ছে।
জানা গেছে, কিস্তিতে পরিশোধের মধ্যে অ্যামাজনের লাখ লাখ পন্য রয়েছে। তবে এটা শুধুমাত্র ১০০ পাউন্ডের বেশী মূল্যের ক্ষেত্রে প্রযোজ্য হবে। একবারের মতো ব্যবহারকারীরা অনেকটা ক্রেডিট কার্ডের ন্যায় পুনরায় আবেদন ছাড়াই ক্রেডিট একাউন্ড আবারো ব্যবহার করতে পারবেন।
ক্লারনার মতো অন্যান্য বিএনপিএল সরবরাহকারীর চেয়ে ভিন্নভাবে বার্কলেজ কিস্তিতে বিক্রিত পন্যের আওতায় ঋনদানের ওপর সুদ আরোপ করবে। ব্যাংক বার্ষিক ১০.৯ শতাংশ হারে সুদ আদায় করবে। বার্কলেজ-এর রুচির রডরিগস্ বলেন, বিক্রয়ের ক্ষেত্রে পরিশোধের পুনরাবিষ্কারে আমাদের উচ্চাশার ক্ষেত্রে এটা একটি বড়ো ধরনের পদক্ষেপ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button