ই-পাসপোর্ট প্রকল্পের অনুমোদন

Passportবাংলাদেশী পাসপোর্টের নিরাপত্তা বৃদ্ধিতে উন্নত প্রযুক্তি সম্পন্ন ই-পাসপোর্ট চালু করার জন্য ৪ হাজার ৬৩৫ কোটি ৯১ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রকল্পটি বাস্তবায়ন হলে বহির্বিশ্বে বাংলাদেশী পাসপোর্টের গ্রহণযোগ্যতা বৃদ্ধির পাশাপাশি ইমিগ্রেশন চেকপোষ্টে বাংলাদেশী ও বিদেশী নাগরিকদের সুষ্ঠুভাবে গমনাগমন সুনিশ্চিত হবে বলে আশা করছে সরকার।
রাজধানীর শেরেবাংলানগর এনইসি সম্মেলন কক্ষে গতকাল বৃহস্পতিবার একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় ‘বাংলাদেশে ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন’ প্রকল্পসহ মোট ১৪টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৯৭২ কোটি ২৪ লাখ টাকা। এরমধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ৯ হাজার ৮২৮ কোটি ৮২ লাখ টাকা, প্রকল্প সাহায্য ৬ হাজার ৫৫৪ কোটি ৯৬ লাখ এবং ৫৮৮ কোটি ৪৬ লাখ টাকা পাওয়া যাবে সংস্থার নিজস্ব তহবিল থেকে। সভাশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রকল্প সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন।
তিনি বলেন, ই-পাসপোর্ট প্রকল্পের আওতায় বহির্বিশ্বের সাথে সামঞ্জস্য রেখে সর্বশেষ উন্নত প্রযুক্তিসম্পন্ন পাসপোর্ট ইস্যু করা হবে। যা বাংলাদেশী পাসপোর্টের নিরাপত্তা বৃদ্ধি ও বহির্বিশ্বে বাংলাদেশী পাসপোর্টের গ্রহণযোগ্যতা বাড়াবে। সুরক্ষা সেবা বিভাগের আওতায় ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর জুলাই, ২০১৮ হতে জুন, ২০২৮ মেয়াদকালে প্রকল্পটি বাস্তবায়ন হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button