‘ভূমি দিবস’ কর্মসূচিতে এখন পর্যন্ত প্রাণহানি ৩১ জনের

ইসরাইলি বর্বরতার ‘বলি’ সাংবাদিকও

yasirইসরাইলি ববর্বতা থেকে রেহাই পেলেন না সাংবাদিকও। হুমকি উপেক্ষা করে ফিলিস্তিনিদের ভূমি দিবসের কর্মসূচির খবর সংগ্রহ করতে গিয়ে ইসরাইলি বাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছেন এক সাংবাদিক। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার সংঘর্ষের সময় গাজাভিত্তিক ‘এইন মিডিয়া’ টিভির ফটো সাংবাদিক ইয়াসির মুর্তোজা গুলিবিদ্ধ হয়ে নিহত হন। সীমান্তে বিক্ষোভের খবর সংগ্রহ করতে গিয়ে শুক্রবার অন্তত ছয় সাংবাদিক আহত হয়েছেন। এই নিয়ে শুক্রবারের ওই সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯। আর গত ৩০ মার্চ থেকে শুক্রবার পর্যন্ত নিহতের সংখ্যা ৩১ জন। শুক্রবার আহত হয়েছেন প্রায় হাজারখানেক ফিলিস্তিনি।
গাজার এক স্বাস্থ্য কর্মকর্তা জানান, ফিলিস্তিনের টেলিভিশন এইন মিডিয়ার ফটোসাংবাদিক ইয়াসির মুর্তোজা (৩০) শুক্রবার ইসরাইলি সেনাদের ছোড়া গুলিতে মারাত্মক আহত হয়েছিলেন। অনলাইনে প্রকাশ পাওয়া ছবিতে আহত ইয়াসিরকে স্ট্রেচারে করে নিয়ে যেতে দেখা যায়। তার পরনে ইংরেজিতে বড় করে ‘প্রেস’ লেখা নেভি ব্লু রংয়ের সুরক্ষা জ্যাকেট ছিল। তার পেটে গুলি লেগেছিল।
তাৎক্ষণিকভাবে ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।
ফ্রিল্যান্স সাংবাদিক আশরাফ আবু ওমর বলেন, তিনি ইয়াসিরের পাশেই ছিলেন। তারা দুজনই হেলমেট এবং সুরক্ষা জ্যাকেট পরে ছিলেন। তিনি বলেন, ‘আমাদের জ্যাকেটে বড় বড় করে প্রেস লেখা ছিল। আমরা সীমান্ত বেড়া থেকে প্রায় আড়াইশ মিটার দূরে বিক্ষোভকারীদের টায়ার পোড়ানোর ছবি তুলছিলাম। হঠাৎ করেই ইসরাইলি সেনারা এলোপাতাড়ি গুলি ছুড়তে শুরু করে। আমি এবং ইয়াসির দৌড়াচ্ছিলাম। হঠাৎ করে সে মাটিতে লুটিয়ে পড়ে। আমি চিৎকার করে বলি, ইয়াসির তুমি ঠিক আছো? সে কোনো জবাব দেয়নি। তখন তার শরীর রক্তে ভেসে যাচ্ছিল।’
এদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাত দিয়ে ইসরাইল রেডিও জানায়, শুক্রবার ইয়াসির একটি ক্যামেরা ড্রোন চালাচ্ছিলেন। যদিও ওমর এবং আরও দুই ইসরাইলি সাংবাদিক বলেছেন, গুলিবিদ্ধ হওয়ার সময় ইয়াসির ক্যামেরা ড্রোন চালাচ্ছিলেন না। তবে গত সপ্তাহে ইয়াসির তার ফেসবুক পাতায় গাজা-ইসরাইল সীমান্তের আকাশ থেকে তোলা দুটি ছবি পোস্ট করেছিলেন।
নিজেদের ভূমিতে ফিরে যেতে দেয়ার দাবিতে গত ৩০ মার্চ থেকে গাজা-ইসরাইল সীমান্তে ফিলিস্তিনিরা বিক্ষোভ শুরু করে। ওই দিন বিক্ষোভ-সংঘর্ষে ১৬ ফিলিস্তিনি নিহত এবং কয়েকশ’ আহত হওয়ার পর শুক্রবার আবার পরিস্থিতি অশান্ত হয়ে ওঠে। গত শুক্রবার বিক্ষোভকারীরা সীমান্ত বেষ্টনী ভাঙার চেষ্টা করলে সেনারা গুলি ছোড়ে বলে দাবি ইসরাইলের সেনাবাহিনী।
উল্লেখ্য, প্রতি বছর ৩০ মার্চ ফিলিস্তিনিরা নিজ ভূমিতে ফেরার দাবিতে ভূমি দিবস পালন করে থাকেন। ১৯৭৬ সালের ৩০ মার্চ ইসরাইল ফিলিস্তিনিদের ২১ হাজার বর্গকিলোমিটার ভূমি জবর দখল করে নেয়। এরপরই ফিলিস্তিনিরা ওই দিনটিকে ভূমি দিবস হিসেবে নামকরণ করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button