ব্রিটেনে চার হাজার বছরের পুরনো মানব কঙ্কাল

UKKonব্রিটিশ প্রত্নতত্ত্ববিদদের সাফল্যের মুকুটে যুক্ত হলো আরেকটি পালক। দেশটির স্টোনহেঞ্জের প্রাগৈতিহাসিক সমাধির কাছে চার হাজার বছরের পুরনো একটি মানব কঙ্কালের সন্ধান পেয়েছেন দেশটির রিডিং বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্তি্বক গবেষকরা। কঙ্কালটি কিশোর বয়সী কেউ একজনের হতে পারে। চার হাজার বছর আগের মানবজীবন সম্পর্কে তথ্য জোগাতে এই আবিষ্কার কাজে আসবে বলে মনে করছেন গবেষকরা।
গবেষকদের তথ্যমতে, চার হাজার বছর আগের এই মানব কঙ্কালের দেহ দেড় মিটার লম্বা। গলায় রয়েছে একটি নেকলেস। ওই সময় সাধারণত কিশোরদের গলায় এ ধরনের নেকলেসের দেখা মিলত। কঙ্কালটি বিশদভাবে গবেষণার মাধ্যমে এর প্রকৃত বয়সসহ অন্যান্য বিষয়ে ধারণা দিতে পারবেন বলেও জানান গবেষকরা। এই কঙ্কাল গবেষণার মাধ্যমে সেই সময়ের মানুষজন কীভাবে বসবাস করতো এবং একইসঙ্গে তাদের জীবনযাত্রা কেমন ছিল, সে সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব হবে বলেও জানান প্রত্নতাত্তি্বক গবেষক দলের প্রধান জিম লিয়ারি। তিনি বলেন, ‘এই কঙ্কাল চার হাজার বছর আগে মানুষের জীবন-মান সম্পর্কে ধারণা দেবে। একই সঙ্গে বর্তমান সময়ের মানুষের কঙ্কালের সঙ্গে তুলনামূলক আলোচনার মাধ্যমে দুই কালের মানুষের শারীরিক গঠনসহ অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে সাদৃশ্য এবং বৈসাদৃশ্য খুঁজে পেতেও সহায়তা করবে।’
দীর্ঘদিন ধরে খননকার্য অব্যাহত রাখার পর এ ধরনের সাফল্য সব সময়ের জন্য আনন্দের বলে জানান জিম লিয়ারি। তার মতে, ‘আমরা ধারণা করেছিলাম, ওই এলাকায় (স্টোনহেঞ্জে) পুরনো মানব কঙ্কাল থাকতে পারে। তার সন্ধান করতেই আমরা খননকাজ শুরু করি এবং শেষমেষ সফল হই।’ উল্লেখ্য, প্রাচীন মানব কঙ্কালের সন্ধান পাওয়া যাবে_ এ ধারণার ওপর ভিত্তি করেই গত জুনে ব্রিটেনের স্টোনহেঞ্জের সমাধি সৌধে খননকাজ শুরু করেন রিডিং বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ববিদরা। এরপর প্রায় টানা দুই মাস খননকাজ অব্যাহত রাখার পরই চার হাজার বছর আগের এই মানব কঙ্কালের সন্ধান পেতে সমর্থ হন তারা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button