নতুন কাউন্সিল বাড়ী নির্মাণ কাজের উদ্বোধন করলেন মেয়র জন বিগস

johnটাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস ৩টি প্রজেক্টে মোট ৭৭ টি নতুন কাউন্সিল বাড়ী নির্মাণ কাজের উদ্বোধন করেছেন। এগুলো হচ্ছে মাইল এন্ডের রডসওয়েল রোডে ৩৩টি, স্টেপনী গ্রীণের জুবিলি স্ট্রীটে ২৪টি এবং বেথনাল গ্রীণের ব্যারনেস রোডে ২০টি। এগুলো মেয়র জন বিগসের নির্বাচনী প্রতিশ্রুতি ১০০০ কাউন্সিল বাড়ী নির্মাণের অংশ।
প্রজেক্টগুলোর উদ্বোধন উপলক্ষে আজ সোমবার মাইল এন্ডের রডসওয়েল রোডের নির্মাণ সাইটে এক মিডিয়া ব্রিফিং এর আয়োজন করা হয়। এখানে ৩৩টি বাড়ী নির্মাণ করা হবে।
মেয়র জন বিগস জানান, টাওয়ার হ্যামলেটসের হাউজিং সমস্যায় থাকা বাসিন্দাদের জন্য এটি অবশ্যই একটি সুখবর। এই ৭৭টি কাউন্সিল বাড়ী নির্মান কাজ শুরুর মাধ্যমে আমি আমার ১০০০ কাউন্সিল বাড়ী নির্মাণের প্রতিশ্রুতির দিকে আরো এক ধাপ অগ্রসর হলাম। কাউন্সিল বাড়ী নির্মানের অন্যান্য প্রজেক্টও পাইপলাইনে রয়েছে।
লিড মেম্বার ফর হাউজিং এবং ডেপুটি মেয়র কাউন্সিলার সিরাজুল ইসলাম বলেন, বাসিন্দাদের সামর্থ্যরে মধ্যে রাখার লক্ষ্য নিয়ে বাড়ীগুলো নির্মাণ হতে যাচ্ছে। এর নির্মাণ কাজ শুরু হওয়ায় আমি আনন্দিত।
নতুন এই প্রজেক্টের বাড়ীগুলো ১, ২ এবং ৩ বেডরুমের হবে এবং এসবে হুইল চেয়ার একসেস থাকবে। কনস্ট্রাকশন কোম্পানী বয়েগস ইউকে এগুলো নির্মান করবে। নির্মাণ কাজে স্থানীয় বাসিন্দা তথা কাউন্সিলের কর্মসংস্থান পোগ্রাম ওয়ার্কপাথকে কাজে লাগাবে।
উল্লেখ্য যে, সরকারী হিসাবমতে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল গত বছর সারা দেশের মধ্যে সবচাইতে বেশী বাড়ী বানিয়েছে এবং একইসাথে ২০১৮/১৯ আর্থিক বছরের জন্য ষ্ক্রনিউ হোম বোনাস ফান্ডম্ব থেকে সারা দেশের মধ্যে সর্বোচ্চচ ২০ মিলিয়ন পাউন্ড বরাদ্দ পেয়েছে।
সরকারী পরিসংখ্যান মতে গত বছর টাওয়ার হ্যামলেটস কাউন্সিল সামর্থ্যরে মধ্যে (এফোরডেবল হাউজিং) ১ হাজার ৮৫টি ফ্ল্যাট বানিয়েছে। একইসাথে ২০১৬ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত সর্বোপরি মোট ৩ হাজার ৩শ ৪৭টি বাড়ী বানিয়েছে। দুটিই ক্ষেত্রেই টাওয়ার হ্যামলেটস সারা দেশের মধ্যে সর্বোচ্চ।
সাবেক মেয়রের আমলের শেষের দুই বছর অর্থাৎ ২০১৩/১৪ সালে ৫৯৫ টি এবং ২০১৪/১৫ সালে ৬৩৫টি এফোরডেবল বাড়ী বানানো হয়েছিলো।   জন বিগস মেয়র হওয়ার পর এই সংখ্যা বছরে ১ হাজারে গিয়ে দাঁড়ায়। একই সাথে মেয়র জন বিগসের আমলে এফোরডেবল হাউজিং এর সংজ্ঞাও বদলানো হয়। অর্থাৎ নতুন নির্মিত কাউন্সিল বাড়ীর ভাড়া কমিয়ে সত্যিকার অর্থে সোশাল রেন্ট নির্ধারন করা হয়, যার ফলে কোন কোন পরিবার বছরে সর্বোচ্চ ৬ হাজার পাউন্ড সাশ্রয় করতে সক্ষম হবে।
টাওয়ার হ্যামলেটসের জনসংখ্যা সম্প্রতি ৩শ হাজার ছাড়িয়ে গেছে। আগামী ২৫ বছরের মধ্যে এর সাথে আরো ৮৭ হাজার যোগ হবে বলে অনুমান করা হচ্চেছ। অন্যদিকে বর্তমানে বাড়ীর জন্য টাওয়ার হ্যামলেটসে অপেক্ষামান বাসিন্দার সংখ্যা হচ্চেছ প্রায় ১৯ হাজার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button