ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন মেয়র জন বিগস

Johnটাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস ২১ ফেব্রুয়ারী আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশের ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন। তিনি বলেছেন দিনটি প্রত্যেক বাঙ্গালীর জীবনে ব্যাপক গুরুত্ব বহন করে। কারন ১৯৫২ সালের এই দিনে বেশকজন বাঙ্গালী তরুণ তাদের মাতৃভাষার মর্যাদা রক্ষায় প্রাণ দিয়েছিলেন।
মেয়র বলেন, আর্ন্তজাতিকভাবে দিনটির স্বীকৃতি কেবলমাত্র সেই ভাষা আন্দোলনের প্রতি নয়, এর মাধ্যমে মাতৃভাষায় মানুষের কথা বলার জন্মগত অধিকারের বিষয়টিও স্বীকৃতি লাভ করে। টাওয়ার হ্যামলেটসে বসবাসকারী প্রায় তিন ভাগের এক ভাগ বাসিন্দার প্রধান ভাষা ইংরেজী নয় এবং এখানে মোট ৯০টি ভাষাবাসীর মানুষ বসবাস করেন। মূলত: মাতৃভাষায় কথা বলার বিষয়টি কত গুরুত্বপূর্ণ তাই এই দিনটি আমাদের কে স্মরণ করিয়ে দেয়।
মেয়র আরো বলেন, বহু ভাষা এবং বহু সংস্কৃতির কারনে টাওয়ার হ্যামলেটস যেমন বৈচিত্র্যময় হয়ে উঠেছে, তেমনি এটি আমাদের নানাভাবে শক্তিশালীও করেছে।
মেয়র হিসাবে আমার দায়িত্ব হচ্চেছ টাওয়ার হ্যামলেটসের এই বহুজাতিক বৈচিত্র্য ও মানুষের কথা বলার জন্মগত অধিকারকে সহযোগিতা করে যাওয়া এবং এই লক্ষ্যে আমি নিবেদিত রয়েছি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button