ভারতে শিক্ষাবৃত্তির সুযোগ বাংলাদেশি শিক্ষার্থীদের

Uniভারতে পড়াশোনা করতে আগ্রহী বাংলাদেশিদের কাছ থেকে শিক্ষাবৃত্তির আবেদনপত্র চেয়েছে ঢাকার ভারতীয় হাই কমিশন।
হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ‘ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স’ (আইসিসিআর) এই শিক্ষাবৃত্তি দেবে।
দুটি ভাগে চিকিৎসা শাস্ত্র ছাড়া অন্য সব বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি পর্যায়ে পড়াশোনার জন্য এই বৃত্তির আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।
এর মধ্যে বাংলাদেশ বৃত্তি স্কিমে প্রকৌশলসহ স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি ও পোস্ট ডক্টরাল কোর্সে বৃত্তির আবেদনর করা যাবে।
আর ভারত বৃত্তি স্কিমে প্রকৌশল ছাড়া অন্যান্য বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি ও পোস্ট ডক্টরাল কোর্সে আবেদন করা যাবে।
আগ্রহী শিক্ষার্থীদের ২০ জানুয়ারি বিকাল ৫টার মধ্যে অনলাইনে আবেদন করতে বলা হয়েছে। https://a2ascholarships.iccr.gov.in ওয়েবসাইটে গিয়ে তাদের ব্যক্তিগত লগইন আইডি ও পাসওয়ার্ড নিতে হবে।
প্রত্যেক প্রার্থীকে ইংরেজিতে দক্ষতা যাচাইয়ের জন্য ৩০ মিনিটের পরীক্ষায় অংশ নিতে হবে; যার সময় ও স্থান আবেদনের পর জানানো হবে।
বৃত্তি পেতে আগ্রহী প্রার্থীদের ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে। যে পরীক্ষায় তিনি পাস করেছেন, সেখানে কমপক্ষে ৬০ শতাংশ নম্বর অথবা জিপিএ ৫ এর মধ্যে ৩ থাকতে হবে।
যারা ব্যাচেলর অব ইঞ্জিনিয়ারিং (বিই) বা ব্যাচেলর অব টেকনোলজি (বিটেক) কোর্সের জন্য আবেদন করবেন, তাদের স্কুল-কলেজের পাঠ্যসূচিতে অবশ্যই পদার্থবিদ্যা, গণিত ও রসায়ন থাকতে হবে।
আবেদনকারীর বয়স ২০১৮ সালের জুলাইয়ের মধ্যে হতে হবে ১৮ বছর। বৃত্তি পাওয়া সব শিক্ষার্থীকে থাকতে হবে হোস্টেলে। পরিবার বা স্বাস্থ্যসংক্রান্ত কারণ ছাড়া বাইরে থাকা যাবে না।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিস্তারিত তথ্যের জন্য বারিধারায় ভারতীয় হাই কমিশনে কিংবা edu1.dhaka@mea.gov.in ই-মেইল ঠিকানায় যোগাযোগ করা যাবে।
ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্সের অধীনে এ পর্যন্ত প্রায় ৩০০০ বাংলাদেশি নাগরিককে বৃত্তি দিয়েছে ভারত সরকার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close