শনিবার থেকে লন্ডনে তিনদিনব্যাপি ই-বাণিজ্য মেলা

‘ক্লিকেই বাণিজ্য’ স্লোগানকে সামনে রেখে আগামী শনিবার থেকে যুক্তরাজ্যের সেন্ট্রাল লন্ডনে অনুষ্ঠিত হতে যাচ্ছে তিনদিনব্যাপি ‘যুক্তরাজ্য-বাংলাদেশ ই-বাণিজ্য মেলা’। স্থানীয় দ্য মিলেনিয়াম গ্লুচেষ্টার হোটেলে আয়োজিত এ মেলার আয়োজন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ হাই কমিশন লন্ডন ও তথ্যপ্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন কমপিউটার জগৎ। শনিবার স্থানীয় সময় সকাল ১১ টায় প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করবেন পররাষ্ট্র মন্ত্রী দিপু মনি। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ, অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ অব বাংলাদেশের সহ-সভাপতি লর্ড শেখ ও হাউস অব কমন্স যুক্তরাজ্যের এমপি হন কেইথ ভাজ।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলাম খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন বাংলাদেশ হাই কমিশন লন্ডনের হাই কমিশনার মোহাম্মদ মিরাজুল কায়েস। মেলা সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরবেন মেলার সহ-আয়োজক কমপিউটার জগৎ এর কারিগরি সম্পাদক ও কমজগৎ টেকনোলজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা মো: আবদুল ওয়াহেদ তমাল।
বাংলাদেশে ই-বাণিজ্য প্রসারের লক্ষ্যে কমপিউটার জগৎ আইসিটি মন্ত্রণালয়ের সহযোগিতায় বছরের প্রথম দিকে একটি কর্মসূচি হাতে নেয়। এ কর্মসূচির আওতায় ধারাবাহিকভাবে দেশের Ecommভেতরে-বাইরে বিভিন্ন শহরে ই-বাণিজ্য মেলার আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়। এরই মধ্যে ঢাকা, সিলেট ও চট্রগ্রামে ই-বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয়েছে। একই ধারাবাহিকতায় দেশের বাইরে বাংলাদেশের ই-বাণিজ্যকে সম্প্রসারিত করতে লন্ডনে এই ই-বাণিজ্য মেলার আয়োজন করা হচ্ছে।
মেলা সম্পর্কে কমজগৎ টেকনোলজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা মো: আবদুল ওয়াহেদ তমাল জানান, এটি নিছক একটি ই-বাণিজ্য মেলাই নয়। এটি হবে লন্ডনে ডিজিটাল বাংলাদেশেরই আংশিক উপস্থাপন। এর মাধ্যমে বাংলাদেশের ই-বাণিজ্য সম্পর্কে প্রবাসী বাংলাদেশীরা যেমনি করে জানার সুযোগ পাবেন, তেমনি মেলায় অংশ নেয়া প্রতিষ্ঠানও তাদের পণ্য এবং সেবা বৃহত্তর পরিবেশে প্রদর্শন ও প্রচারের সুযোগ পাবে। প্রদর্শক ও দর্শকদের সাগ্রহ অংশগ্রহণে লন্ডন ই-বাণিজ্য মেলা আগের তিনটি মেলার মতোই পরিপূর্ণ সফলতা পাবে। আমরা প্রত্যাশা করছি মেলার ১০ হাজারের অধিক দর্শনার্থী আসবেন।
মেলায় বাংলাদেশ থেকে ৩০টি ও যুক্তরাজ্য থেকে ১০টি ই-বাণিজ্য সেবাদাতা তাদের পণ্য ও সেবা প্রদর্শন করবে। এছাড়া ২০টির মতো এসএমই প্রতিষ্ঠান অংশ নেবে। মেলার অংশ হিসেবে বাংলাদেশ ই-বাণিজ্য ও ই-সেবা সম্প্রসারণে পৃথক চারটি সেমিনার অনুষ্ঠিত হবে।
মেলার সাপোর্ট পার্টনার হিসেবে রয়েছে বাংলাদেশ ব্যাংক, রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং এফবিসিসিআই। পার্টনার হিসেবে রয়েছে টিম ইঞ্জিন, অপটিমাম সল্যুশন অ্যান্ড সার্ভিসেস, বাংলানিউজ২৪, সামহোয়্যার ইন ব্লগ, বাংলাদেশ ক্যাটারারস অ্যাসোসিয়েশন যুক্তরাজ্য, ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স, চ্যানেল আই, রিভ সিস্টেমস, ওয়ালেটো ও ই-সুফিয়ানা।
মেলায় ই-বাণিজ্য ওয়েবসাইট ই-সুফিয়ানা, বিবাহবিডি ডটকম, উপহার ডটকম, এসএসবি লিমিটেড, ডিআইটিএফ ই-শপ, এক্সসেলশিয়ন, সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, জাতীয় মহিলা সংস্থা, সিলেট জেলা প্রশাসন, বাংলাদেশ ব্যাংক, সোনালী ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক, ট্যুরিজম ও ট্রাভেল সেবাদাতা প্রতিষ্ঠান জেএমজি কার্গো, ইউর ট্রিপ মেট লিমিটেড, রিয়েল এস্টেট প্রতিষ্ঠান নিভেল প্রোপ্রার্টিস লিমিটেড, বিল্ডটেক ডেভেলপমেন্টস লিমিটেড, এস এইচ বিল্ডার্স, পূর্বাচল ম্যাক্স গ্রিন সিটি, এফডি প্রোপার্টিস লিমিটেড, আইকন হাউজিং অ্যান্ড বিল্ডার্স লিমিটেড, নিলাস হোম, হস্তশিল্প প্রতিষ্ঠান কেয়া’স ক্রাফট, পৌষি, ফারজোলা হ্যান্ডিক্রাফট, নকশী বাংলা হ্যান্ডিক্রাফট, আঙ্গিনা এন্টারপ্রাইজ, এস পি লিজা হ্যান্ডিক্রাফট, সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান ইনফোরিভ, ইনফোসিস, বিডি সফট, মেডিকেল সেবাদাতা প্রতিষ্ঠান মেডিকেয়ার ইন্টারন্যাশনাল, হেলথকেয়ার ওয়ার্ল্ডওয়াইড ইউএসএ, ফ্যাশন হাউজ, এসএসবিসিএল ফ্যাশন ওয়ার্ল্ড, জবা ফ্যাশন, মনিপুরি তাত ইম্পোরিয়াম, বর্ণালী, আদিবা থ্রিপিচ কর্ণার, পল্লী মহিলা উন্নয়ন সংস্থা (জয়ীতা), ফুড ও বেভাজের প্রতিষ্ঠান মৌমাছি কল্যান সমিতি, মেল্লা মৎস বীজ উৎপাদন খামার, মেসার্স খান ম্যে প্রতিপালন প্রকল্প, মেসার্স নজরুল অ্যান্ড কোং, ই-এডুকেশন সেবাদাতা প্রতিষ্ঠান লার্নি অ্যান্ড আর্নিং, ওয়াকিয়া এডুকেশন, এয়াইলান্স প্রতিষ্টান বাংলাদেশ বিমান, ইউনাইটেড এয়ারওয়েজ, কলসেন্টার সেবাদাতা প্রতিষ্ঠান ভয়েচ ট্রাক কমিউনিকেশন, টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠান রিভ সিস্টেমন এবং বিবিধ ক্যাটাগরিতে অনন্য ট্রেডার্স, অর্পন কমিউনিকেশন লিমিটেড, রাঙ্গা ট্রেড সেন্টার, মেসার্স রিজভি ট্রেডার্স, নকশী কর্পোরেশন, বি.জি এন্টারপ্রাইজ, কর্পোরেট ভয়েচ পিআর, পারফেক্ট ডিজাইন, এক্সক্লুসিভ মিডিয়া, ওপেক্স/সিনহা গ্রুপ, মেসার্স মাহবুব এন্টারপ্রাইজ, ফার্মা প্লাস, ভিন্টেজ, সাকজারা এন্টারপ্রাইজ, অনন্যা ইন্টারন্যাশনাল, মেসার্স সুমন ট্রেডার্স, এখন টেক্সটাইল লিমিটেড, তানজিমুল হুদা হোসিয়ারি অ্যান্ড গার্মেন্টস, বাধন ট্রেড ইন্টারন্যাশনাল, ফাইনেস্ট মিডিয়া, থ্রি স্টার ট্রেডিং ও থ্রি স্টার ফ্যাশন তাদের স্টলে নিজ নিজ পণ্য ও সেবা প্রদর্শন করবে।সংবাদ বিজ্ঞপ্তি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button