যুক্তরাজ্যে বাড়ির মূল্যে সর্বোচ্চ পতন

পরিসংখ্যান অনুসারে, যুক্তরাজ্যে নভেম্বরে বাড়ির গড়মূল্য ১.৪ শতাংশ হ্রাস পায়, যা ২০২০ সালের জুনের পর সবচেয়ে বড়ো দরপতন। নভেম্বরের এই দরপতন অক্টোবরের মাসিক ০.৯ শতাংশ দরপতনকে অনুসরন করে। যুক্তরাজ্যব্যাপী বার্ষিক বাড়িভাড়া বৃদ্ধি ৪.৪ শতাংশে নেমে আসে, অক্টোবরে যা রেকর্ড করা হয় ৭.২ শতাংশ।
ন্যাশন ওয়াইড বিল্ডিং সোসাইটি জানিয়েছে, নভেম্বরে গত বাড়িভাড়া ছিলো ২ লাখ ৬৩ হাজার ৭৮৮ পাউন্ড। সেপ্টম্বর মিনি বাজেটের পর মর্টগেজ রেট হঠাৎ বেড়ে যায়। সাধারনভাবে মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে গৃহস্থালীগুলো ব্যয় সংকুচিত করে। এ সময় ব্যাংক অব ইংল্যান্ড বেইজ রেট বৃদ্ধি করলে এটা ঘটে। ন্যাশনওয়াইড- এর প্রধান অর্থনীতিবিদ রবার্ট গার্ডনার বলেন, মিনি বাজেটের ফলে দরপতনের প্রভাব অব্যাহত থেকে যায়। এর ফলে নভেম্বরে বার্ষিক বাড়ির মূল্যে দ্রুত দরপতন লক্ষ্য করা যায়। নভেম্বরে বাড়ির মূল্যবৃদ্ধি ৪.৪ শতাংশে নেমে যায়, যে মূল্যবৃদ্ধি অক্টোবরে ছিলো ৭.২ শতাংশ। মাসিক হারে দরপতন ঘটে ১.৪ শতাংশ। মৌসুমী প্রভাবের বিষয়টি বিবেচনার পর এটা দেখা যায়। এটা ২০২০ সালের জুনের পর থেকে সর্বোচ্চ পতন। তিনি আরো বলেন, যখন আর্থিক বাজারের অবস্থা স্থিতিশীল, তখন নতুন মর্টগেজের সুদের হার উচ্চ রয়ে গেছে এবং এতে মার্কেট তাৎপর্যপূর্ন উত্থান হারিয়েছে।
মিঃ গার্ডনার বলেন, সাম্প্রতিক দীর্ঘমেয়াদী ঋনগ্রহনের ব্যয় হ্রাস পেয়েছে এবং এটা আরো সহনীয় হতে পারে। এছাড়া গৃহস্থালীর স্থিতিপত্রগুলো ভালো অবয়বে রয়েছে উচ্চ ঋন খরচা থেকে সুরক্ষাসহ। অন্তত: একটি মেয়াদের জন্য, যাতে মর্টগেজ ব্যালেন্সের প্রায় ৮৫ শতাংশ নির্ধারিত সুদের হারের মধ্যে রয়েছে। এস্টেট এজেন্ট লাইট ফ্রান্স- এর ইউকে রেসিডেন্সিয়েল রিসার্চের প্রধান টম বিল বলেন, মিনি-বাজেটের প্রভাব নভেম্বরে এসেও অনুভূত হয়। মহামারির প্রথমভাগে বাড়ির মূল্যে সর্ববৃহৎ পতন সূচিত হয়েছিলো। আমরা আশা করি, বাড়ির মূল্য আগামী ২ বছর ১০ শতাংশ হ্রাস পাবে এবং ক্রিসমাসের পর উচ্চ হার আরো বৃদ্ধি পাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button