বাংলাদেশ ব্যাংকের নতুন গর্ভনর ফজলে কবির

Kobirসাবেক অর্থ সচিব ফজলে কবিরকে বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর করা হয়েছে। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের এই তথ্য জানান। ফজলে কবির বর্তমানে সোনালী ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।
বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রে আছেন। আগামী ১৮ মার্চ তার দেশে ফেরার কথা রয়েছে। ফজলে কবির দেশে ফেরার পর তাকে এই পদে নিয়োগ দেয়া হবে।
এর আগে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের অর্থ লোপাটের ঘটনায় তুমুল বিতর্কের মুখে প্রতিষ্ঠানটির গভর্নর ড. আতিউর রহমান পদত্যাগ করেন।
মঙ্গলবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে দেখা করে পদত্যাগপত্র জমা দেন তিনি।
এরপর ড. আতিউর রহমানের জায়গায় অন্তর্বর্তীকালীন দায়িত্ব দেয়া হয়েছে মোঃ আবুল কাশেমকে। তিনি বাংলাদেশ ব্যাংকের ১ নম্বর ডেপুটি গভর্নর ছিলেন।
বাংলাদেশ ব্যাংকের পরিচালনা বিধি অনুযায়ীই তিনি এ দায়িত্ব পালন করবেন। নতুন গভর্নর দয়িত্বে না আসা পর্যন্ত তিনিই এ দায়িত্বে থাকবেন।
২০১১ সালের ৭ জুলাই মোঃ আবুল কাশেম বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে নিয়োগ পান।
ফিলিপাইনের ডেইলি ইনকোয়েরারে গত ২৯ ফেব্রুয়ারি প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, সে দেশে ১০ কোটি ডলার পাচার হয়েছে। এ অর্থ বাংলাদেশের কোনো আর্থিক প্রতিষ্ঠানের হতে পারে বলে উল্লেখ করা হয়।
এরপর ৭ মার্চ সমকালে এ বিষয়ে প্রকাশিত সংবাদে জানা যায়, বাংলাদেশ ব্যাংক থেকে ৮ কোটি ১০ লাখ ডলার চুরি করে হ্যাকাররা ফিলিপাইনে স্থানান্তর করে।
চুরির এ ঘটনা ঘটে গত ৪ ফেব্রুয়ারি। বাংলাদেশ ব্যাংকের সুইফট বার্তা সিস্টেম হ্যাকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে সঞ্চিত বাংলাদেশ ব্যাংকের ওই অর্থ ফিলিপাইনের একটি ব্যাংকে সরিয়ে ফেলা হয়।
শ্রীলঙ্কার একটি ব্যাংকে আরো ২ কোটি ডলার সরানো হলেও পরে তা বাংলাদেশে ফেরত আসে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button