মুসলিম উম্মাহর মহামিলনের মাস জিলহজ্বের শুরু

Labbaikআজ  মঙ্গলবার  হিজরী বছরের শেষ মাস জিলহজ্বের শুরু। মুসলিম উম্মাহর মহামিলনের মাস জিলহজ্ব। এ মাসেই সামর্থ্যবান মুসলমানরা পবিত্র হজ্বব্রত পালন করেন। কাবা শরীফের সামনে সশরীরে উপস্থিত হয়ে ঘোষণা দেন “লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক” অর্থাৎ হে আল্লাহ আমি হাজির, আমি হাজির।
হজ্ব ইসলামের অন্যতম অবশ্য  পালনীয় বিধান। যাদের শক্তি সামর্থ্য আছে তাদের জন্য নামায রোজার মতোই হজ্ব ফরয। হাদীস শরীফে আছে, আল্লাহ যাদের শক্তি ও সামর্থ্য দিয়েছেন, সচ্ছলতা দিয়েছেন, তারা যদি হজ্ব না করেই মৃত্যুবরণ করেন তবে তারা জাহান্নামের ভয়ঙ্কর অগ্নিকুণ্ডে নিক্ষিপ্ত হবে। বুখারী শরীফে এসেছে রাসূল (সাঃ) বলেছেন, যার ওপর হজ্ব ফরয হয় সে যদি তা আদায় না করে আমি বলতে পারি না যে, সে ঈমান নিয়ে মারা যাবে কি না।
হজ্বকে ইসলামের অন্যতম খুঁটি বলা হয়। এই হজ্ব ফরয হওয়ার কতকগুলো শর্ত রয়েছে। সেগুলো হলো, দৈহিক ও মানসিক সুস্থতা, বালেগ বা প্রাপ্ত বয়স্ক হওয়া, স্বাধীন হওয়া, পরিবারের ভরণ পোষণের মতো অর্থ সম্পদ থাকা, হজ্বে যাওয়ার পথ নিরাপদ হওয়া এবং মহিলাদের জন্য স্বামী অথবা রক্তের সম্পর্কীয় আত্মীয় (মুহরিম) থাকতে হবে। ইসলামে হজ্বের ধর্মীয়, সামাজিক ও রাজনৈতিক গুরুত্ব অত্যধিক। প্রতিবছর লাখ লাখ মুসলমান বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মক্কায় গিয়ে হজ্বব্রত পালন করে থাকেন। হজ্ব মুসলমানদের আন্তর্জাতিক মহাসম্মেলন। হজ্বে গিয়ে মুসলমানগণ আল্লাহতায়ালার কাছে নিজের গুণাহসমূহের ক্ষমা প্রার্থনা করেন, বাকী জিন্দেগী আল্লাহর নির্দেশিত পথে চলার জন্য প্রতিশ্রুতিও ব্যক্ত করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button