গ্রিসের ঋণ পরিশোধ শুরু

Greeceইউরোপের দাতা সংস্থাগুলোর ঋণ পরিশোধ শুরু করেছে গ্রিস। সোমবার ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংককে (ইসিবি) ৪২০ কোটি ইউরো (৪৬০ কোটি ডলার) পরিশোধ করা হয়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলকেও (আইএমএফ) উল্লেখযোগ্য পরিমাণ অর্থ পরিশোধ করেছে গ্রিক অর্থ মন্ত্রণালয়।
গ্রিক অর্থ মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে এএফপি জানায়, ‘ঋণ-পরিশোধ শুরু হয়েছে।’ শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকে ৭১৬ কোটি ইউরো স্বল্পমেয়াদি ঋণ পাওয়ার ফলে এ অর্থ হস্তান্তর করতে পারছে গ্রিস।
এদিকে তিন সপ্তাহ বন্ধ থাকার পর সোমবার খুলে দেয়া হয়েছে গ্রিসের সবক’টি ব্যাংক। দেশের অর্থনৈতিক বিপর্যয়ের মুখে গত ২৯ জুন থেকে সাময়িকভাবে ব্যাংক বন্ধ রাখা ও এটিএম থেকে টাকা তোলার সীমা নির্দিষ্ট করে দিয়েছিল গ্রিস সরকার।
কঠোর ব্যয় সংকোচনের শর্তে করা সংস্কার চুক্তির বিনিময়ে ঋণদাতাদের কাছ থেকে তৃতীয় বেইল আউটের অর্থ পেয়েছে গ্রিস। এ চুক্তির মাধ্যমে ঋণ খেলাপি হওয়া এড়িয়ে ইউরোজোনে টিকে থাকতে পেরেছে গ্রিস। ব্যাংক বন্ধ হওয়ার পর এটিএম বুথ থেকে টাকা তুলতে পারতো গ্রিসবাসীরা। কিন্তু দিনে ৬০ ইউরোর বেশি তুলতে পারতো না। ব্যাংকগুলোতে তারল্য শূন্যতা ঠেকাতে এসব পদক্ষেপ নিতে বাধ্য হয়েছিল কঠিন আর্থিক সংকটে পড়া গ্রিক সরকার। এরপর থেকে গত তিন সপ্তাহজুড়ে এটিএম বুথগুলোর সামনে গ্রিকদের লম্বা লাইন পড়তো। কিন্তু সোমবার থেকে গ্রিকরা সপ্তাহে সর্বোচ্চ ৪২০ ইউরো একবারেই তুলতে পারবে বলে জানিয়েছে সরকার।
জার্মান পার্লামেন্টে গ্রিসের ঋণ প্রস্তাবনা পাস : উত্তপ্ত তর্ক-বিতর্কের পরও সংখ্যাগরিষ্ঠতা পেয়ে জার্মান পার্লামেন্টে পাস হয়েছে গ্রিসের ঋণ এবং ব্যয় সংকোচন সংক্রান্ত প্রস্তাবনা। তবে এত কাঠখড় পুড়িয়ে ঋণ পাওয়ার সুযোগ এলেও গ্রিসের পদত্যাগপ্রাপ্ত অর্থমন্ত্রী ইয়ানিস ভারুফাকিস বলেছেন, পুনর্গঠন কার্যক্রম পরিচালনায় ব্যর্থ হবে গ্রিস।
এদিকে, সিরজা পার্টির যেসব সদস্য ব্যয় সংকোচন প্রস্তাবনার বিপক্ষে ভোট দিয়েছেন, তাদের মন্ত্রিত্ব থেকে বহিষ্কার করেছেন প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাস।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button