ব্রিটেনে এই প্রথম অনলাইনে ভোট

ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ড এ চার রাজ্য নিয়ে যুক্তরাজ্য। চার রাজ্যেই বৃহস্পতিবার সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে দেশটিতে উৎসবের আমেজ বিরাজ করছে। যদিও যুক্তরাজ্যের নির্বাচনে ভোট গ্রহণের হার খুব বেশি হয় না, তারপরেও পাঁচ বছর পরে অনুষ্ঠিত জাতীয় নির্বাচন ঘিরে দেশটির এক শ্রেণীর মানুষের মধ্যে উৎসাহ-উদ্দীপনার শেষ নেই।
যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের ইতিহাসে এটি অন্যতম সেরা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হবে বলে আগেই আভাস দিয়েছেন বিশ্লেষকরা। আর এবারই যুক্তরাজ্যে প্রথমবারের মতো অনলাইনে ভোটিং সিস্টেম চালু করা হয়েছে। গতবারের নির্বাচনে স্বল্পসংখ্যক ভোটার অনলাইনে ভোট দিতে পেরেছিলেন। এবার সবার জন্যই এ সুযোগ সৃষ্টি করা হয়েছে।
এদিকে ভোট কেন্দ্রে গিয়ে ভোট দেয়ার আগেই ডাকযোগে (পোস্টাল ভোটিং) ভোট দেয়া শুরু হয়েছে। ২০১০ সালের সাধারণ নির্বাচনে গৃহীত ৬৫ শতাংশ ভোটের ১৫ শতাংশ এসেছিল পোস্টাল ভোটিংয়ের মাধ্যমে।
লন্ডন বাদে যুক্তরাজ্যের প্রায় সব নাগরিককে দুটি করে ভোট দিতে হবে। একটি জাতীয় নির্বাচনের প্রার্থীদের এবং অন্যটি স্থানীয় প্রতিনিধি নির্বাচনের প্রার্থীদের। এছাড়া এদিন বেডফোর্ড, কোপল্যান্ড, ম্যান্সফিল্ড ও টরবে শহরে মেয়র নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোট কেন্দ্র হিসেবে মূলত স্কুল, কমিউনিটি সেন্টার ও গির্জা সংশ্লিষ্ট হলগুলো ব্যবহার করা হয়েছে। এছাড়া স্বল্পসংখ্যক পানশাল, লন্ড্রি ও স্কুলবাস ব্যবহার করা হয়েছে।
উল্লেখ্য, শুক্রবার বিকালের মধ্যেই চূড়ান্ত ফল ঘোষণা করা হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button